Advertisement
Advertisement
Nitish Kumar

একই দিনে ইস্তফার পর আবার মুখ্যমন্ত্রী পদে শপথ নীতীশের! নজরে বিহারের পট পরিবর্তন

ইতিমধ্যেই জেডিইউ বিধায়করা বৈঠকের জন্য পৌঁছে গিয়েছেন নীতীশ কুমারের বাড়ি। বৈঠক সেরেই তিনি যাবেন রাজ্যপালের কাছে। মুখ্যমন্ত্রী পদ থেকে সাময়িকভাবে ইস্তফা দেবেন।

Bihar Politics: JDU MLAs Arrive At Nitish Kumar's House | Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Sulaya Singha
  • Posted:January 28, 2024 10:41 am
  • Updated:January 28, 2024 11:34 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের পাটনায় রাজনৈতিক ,পট পরিবর্তন। সৌজন্যে সেই নীতীশ কুমার। লোকসভা নির্বাচনের আগে ইন্ডিয়া জোট ভাঙা-গড়ার নানা ঘটনার সাক্ষী থাকছে রাজনৈতিক মহল। জোটের হাত শক্ত না করে মহাগঠবন্ধন ছেড়ে নীতীশ যোগ দিচ্ছেন বিজেপি শাসিত এনডিএ-তে। আজই সম্ভবত সেই মহানাটকের চূড়ান্ত অধ্যায়। কারণ এদিনই ইস্তফা দিয়ে আবারও মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে পারেন ‘পালটু কুমার’ নীতীশ।

জানা গিয়েছে, ইতিমধ্যেই জেডিইউ বিধায়করা বৈঠকের জন্য পৌঁছে গিয়েছেন নীতীশ কুমারের বাড়ি। বৈঠক সেরেই তিনি যাবেন রাজ্যপালের কাছে। মুখ্যমন্ত্রী পদ থেকে সাময়িকভাবে ইস্তফা ঘোষণা করবেন। তারপর যোগ দেবেন এনডিএ শিবিরে। সূত্রের খবর, মহাগঠবন্ধন জোটে ভাঙন ধরিয়ে নিজের বিধায়ক তো বটেই, কয়েকজন কংগ্রেস বিধায়ককেও এনডিএ-তে শিবিরে টানতে চলেছেন নীতীশ।

Advertisement

[আরও পড়ুন: লোকসভার জন্য কোমর বাঁধছে বিজেপি, আসরে ২১ কুশিলবের ‘টিম মোদি’]

২০২২ সালে এনডিএ থেকে বেরিয়ে এসেছিলেন নীতীশ কুমার। সেসময় বিজেপি সাফ জানিয়ে দেয়, নীতীশের জন্য জোটের দরজা চিরতরে বন্ধ। তবে দেড় বছর কাটতে না কাটতে ফের খুলল সেই দরজা। গতকাল এলজেপি প্রধান চিরাগ পাসওয়ানের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও। এরপরই নীতীশকে সমর্থন করতে রাজি হন চিরাগ। জিতেন রাম মাঝির দল ‘হাম’ও নীতীশের পাশে বলেই খবর।

Advertisement

জিতেন রাম মাঝির দল নীতীশের পাশে দাঁড়ানোই বিহার রাজনীতিতে ফের বিজেপির মাস্টারস্ট্রোক বলে মনে করা হচ্ছে। কারণ, এই দলই মূলত দলিতদের প্রতিনিধি বিহারে। ফলে নীতীশকে দলে টেনে বিহার দলিত ভোট অনেকটাই নিশ্চিত করে ফেলল এনডিএ। অন্যদিকে, নীতীশের বিদায়ে বিশ বাঁও জলে চলে গেল ইন্ডিয়া জোট। একদিকে, বাংলার লড়াইয়ে কংগ্রেসের থেকে মুখ ফিরিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর অন্যদিকে, আপ জানিয়েছে পাঞ্জাবে একাই লড়বে তারা। এমন পরিস্থিতিতেই ‘হাত’ছাড়া নীতীশও। ফলে ইন্ডিয়া জোটের আকাশে ক্রমেই ঘনাচ্ছে কালো মেঘ।

[আরও পড়ুন: শিষ্যকে জুতোপেটা রাহাত ফতে আলির! কিন্তু কেন এমন ব্যবহার পাক গায়কের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ