BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

জল্পনার অবসান, করোনা আবহেই বিহার নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন

Published by: Subhajit Mandal |    Posted: September 25, 2020 1:16 pm|    Updated: September 25, 2020 1:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (CoronaVirus) আবহেও যথাসময়েই নির্বাচন হবে বিহারে। যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে বিহারের নির্বাচনের দিন ঘোষণা করে দিল নির্বাচন কমিশন (Election Commission)। রাজনৈতিকভাবে অতি গুরুত্বপূর্ণ এই রাজ্যটির নির্বাচন হবে ৩ দফায়। ভোটের ফলাফল ঘোষণা করা হবে ১০ নভেম্বর।

আগামী ২৯ নভেম্বর শেষ হচ্ছে বিহারের বর্তমান সরকারের মেয়াদ। ২৪৩ আসনের বিহার বিধানসভার ৩৮ টি আসন তপশিলি জাতির জন্য এবং ২ টি আসনের তপশিলি উপজাতির জন্য সংরক্ষিত। করোনা আবহে যেখানে গোটা বিশ্বের ৭০ টি দেশ বিভিন্ন নির্বাচন পিছিয়ে দিয়েছে, সেখানে এদেশের কমিশন সতর্কতা অবলম্বন করেই নির্বাচনের পথে হাঁটল। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা ঘোষণা শুক্রবার করেছেন, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কমিশন সবরকম সচেতনতা বজায় রাখবে।

[আরও পড়ুন: মন্দার আশঙ্কা কমিয়েছে মোদির ‘আত্মনির্ভরতা’র ডাক, প্রশংসা আইএমএফের]

একটি বুথে ভোটারের সংখ্যা দেড় হাজার থেকে কমিয়ে ১ হাজার করা হয়েছে। ফলে ভোটের বুথের সংখ্যা ৬৩ হাজার থেকে বেড়ে হয়েছে লক্ষাধিক। ৭ লক্ষ স্যানিটাইজার, ৪৬ লক্ষ মাস্ক, ৬ লক্ষ পিপিই কিট, ২৩ লক্ষ গ্লাভস, ৭.২ কোটি সিঙ্গল উইজ হ্যান্ড গ্লাভসের ব্যবস্থা করা হয়েছে। ভোটগ্রহণের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে। সকাল ৭ টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। করোনা (COVID-19) আক্রান্তরাও দিনের শেষ এক ঘণ্টায় ভোট দিতে পারবেন। নিয়োগ করা হবে নোডাল হেলথ অফিসার। সমস্ত নির্বাচনী জনসভায় দূরত্ব বজায় রাখতে হবে। মনোনয়ন হবে অনলাইনেই, রোড শো’র অনুমতি মিলবে তবে ছোট কনভয়ে দূরত্ব মেনে, বাড়ি বাড়ি ভোটের প্রচারের ক্ষেত্রে ৫ জনের বেশি যাওয়া যাবে না। পুরো নির্বাচন প্রক্রিয়ায় মাস্ক, গ্লাভস, থার্মাল স্ক্যানার এবং স্যানিটাইজার ব্যবহার করা বাধ্যতামূলক।

বিহার নির্বাচনের সূচি:

প্রথম দফায় ১৬টি জেলার ৭১ আসনে নির্বাচন হবে ২৮ অক্টোবর। 

দ্বিতীয় দফায় ১৭ দফার ৯১ টি আসনে নির্বাচন হবে ৩ নভেম্বর। 

তৃতীয় দফার ১৫ জেলার ৭৮ আসনে ভোট হবে ৭ নভেম্বর।

ফল ঘোষণা ১০ নভেম্বর। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement