BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

স্কুলে ‘গীতা’ বাধ্যতামূলক করতে সংসদে বিল আনছেন বিজেপি সাংসদ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 22, 2017 4:48 am|    Updated: May 22, 2017 4:48 am

Bill to make Gita compulsory in schools may come up in next session

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সব স্কুলে গীতা পাঠ বাধ্যতামূলক করতে আসতে পারে আইন। এই বিষয়ে একটি প্রাইভেট মেম্বার বিল পেশ হতে চলেছে সংসদের আগামী অধিবেশনেই। দেশের সমস্ত স্কুলে (সংখ্যালঘু বাদে) ভগবদ্গীতা পড়ানোর কথা বলা হয়েছে বিলটিতে। যে শিক্ষা প্রতিষ্ঠানগুলি এই নির্দেশ মানবে না, তাদের স্বীকৃতি বাতিল করা হতে পারে। বিজেপি সাংসদ রমেশ বিধুরি এই বিল পেশ করবেন। খবর সংবাদ সংস্থা পিটিআইয়ের।

[হিন্দুদের মতো মুসলিমদেরও তিন তালাকের বিরুদ্ধে এগিয়ে আসার ডাক কেন্দ্রের]

বিজেপি সাংসদের বক্তব্য, মহৎ চিন্তা এবং গীতার শিক্ষা তরুণ প্রজন্মকে সু-নাগরিক হয়ে উঠতে সাহায্য করবে। এর ফলে তাঁদের ব্যক্তিত্বও উন্নত হবে। ‘এডুকেশনাল ইনস্টিটিউটস বিল, ২০১৬’-য় বলা হয়েছে, প্রত্যেক স্বীকৃত স্কুলে ‘মরাল এডুকেশন’ টেক্সটবুকে গীতার শিক্ষা পড়াতেই হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলি এতদিন ধরে গীতাকে অবহেলা করেছে। এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা বলে উল্লেখ করেছেন রমেশ বিধুরি। তাঁর মতে, স্বামী বিবেকানন্দ থেকে শুরু করে ঋষি অরবিন্দ বা অ্যালবার্ট আইনস্টাইন- প্রত্যেকেই গীতার সময়োপযোগী অধ্যায় থেকে শিক্ষা গ্রহণ করেছেন।


গীতার শিক্ষা গ্রহণ করলে পড়ুয়ারা যে শুধু তার তাত্ত্বিক আদর্শেই দীক্ষিত হতে পারবে, এমনটা নয়। বরং গীতায় যেভাবে নেতৃত্ব প্রদান ও ম্যানেজমেন্টের পাঠ দেওয়া হয়েছে, সেটাও এই প্রজন্মের ছাত্রছাত্রীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন এই বিজেপি সাংসদ। এই বিল কার্যকর করার জন্য সরকারকে ৫০০০ কোটি টাকা খরচের সংস্থান রাখতে হবে। এছাড়া আরও ১০০ কোটি টাকা অতিরিক্ত খরচ করতে হতে পারে। পিটিআই সূত্রে খবর, আসন্ন অধিবেশনেই সংসদে আলোচনা হতে চলেছে ‘কম্পালসারি টিচিং অফ ভগবদ্গীতা অ্যাজ এ মোরাল এডুকেশন টেক্স বুক ইন এডুকেশনাল ইনস্টিটিউটস বিল, ২০১৬’ নিয়ে।

[জম্মু ও কাশ্মীরে নিকেশ ৪ জঙ্গি, গুলির লড়াইয়ে শহিদ ৩ জওয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement