BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মহিলাদের পোশাক পরিবর্তনের সময় উঁকি দেন জওয়ানরা! বিস্ফোরক সেনাপ্রধান

Published by: Bishakha Pal |    Posted: December 16, 2018 10:56 am|    Updated: December 16, 2018 5:31 pm

Bipin Rawat cites difficulties in putting women in combat role

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্মক্ষেত্রে মহিলাদের সমস্যা নিয়ে বারবার আওয়াজ উঠেছে। কিন্তু সেনাবাহিনীতে মহিলাদের নিয়োগ নিয়েও সমস্যা! এমনই বলছেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। শনিবার তিনি স্পষ্টভাবেই জানিয়ে দেন, ভারতীয় সেনাবাহিনী এখনও মহিলাদের সেনাবাহিনীতে নিয়োগের জন্য তৈরি নয়।

সেনাপ্রধান বলেন, তাঁর কাছে পুরুষ জওয়ানদের বিরুদ্ধে অনেক অভিযোগ জমা পড়ে। সেনাবাহিনীর মহিলারা অভিযোগ করেন, তাঁরা যখন পোশাক বদলাতে যান, তখন অনেকসময় জওয়ানরা সেখানে উঁকি মারেন। সমস্যা যে শুধু একটা, তা নয়। অনেক। বেশিরভাগ ক্ষেত্রেই গ্রামের যুবকরা সেনাবাহিনীতে যোগ দেয়। অনেক সময় দেখা যায়, তারা তাদের কম্যান্ডিং অফিসার হিসেবে কোনও মেয়েকে মেনে নিতে পারছে না।  

‘টাইপিং এরর’ সংশোধন, ফের রাফালে নিয়ে সুপ্রিম কোর্টে কেন্দ্র ]

সেনাবাহিনীতে মহিলাদের মাতৃত্বকালীন ছুটিও একটা বড় সমস্যা বলে জানিয়েছেন রাওয়াত। বলেছেন, সাধারণত কোনও কম্যান্ডিং অফিসারকে একটা ব্যাটেলিয়ানের দায়িত্ব দেওয়া হয়। কিন্তু যদি দরকারের সময় সেই মহিলা মাতৃত্বকালীন ছুটিতে চলে যান, তখন? সেই ব্যাটেলিয়ানের দায়িত্ব সামলাবে কে? তখন তো আর কোনও মহিলার ছুটির উপর বাধানিষেধ আরোপ করা যায় না। এও বলা যায় না তিনি ছুটি পাবেন না। তিনি যদি বলেন, তাহলে সেই নিয়ে চাপানউতোর শুরু হবে। আর যাঁরা মা হয়ে গিয়েছেন তাদের অন্য সমস্যা। বাড়িতে তাদের ছেলেমেয়েরা রয়েছে। এই পরিস্থিতিতে তিনি যদি যুদ্ধক্ষেত্রে গিয়ে শহিদ হন, তখন? তার মানে এই নয় শহিদ হতে পারেন না মহিলারা। কিন্তু একজন মহিলার দেহ শহিদের মতো কফিনবন্দি হয়ে আসবে, দেশ এখনও সেই দৃশ্য দেখতে প্রস্তুত নয়।

সেনাবাহিনীতে মহিলারা যে নেই, তা নয়। কিন্তু তাঁরা রয়েছেন বায়ুসেনা বিভাগে। অস্ত্রশস্ত্র দেখভালের দায়িত্বেও রয়েছেন মহিলারা। কিন্তু সরাসরি যুদ্ধক্ষেত্রে মহিলাদের পাঠানো যায় না। কারণ এখনও কাশ্মীরে যখন তখন লড়াই হয়। তাই কমব্যাট ফোর্সে সেখানে মহিলাদের রাখা যায় না। জানিয়েছেন রাওয়াত।

খেলতে খেলতে মৃত্যুর কোলে ডাক্তারি ছাত্র ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে