২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহারাষ্ট্রের স্পিকার নির্বাচনে বড় জয় শিণ্ডে শিবিরের, হেরে অন্য রাস্তা ধরছে উদ্ধব সেনা

Published by: Subhajit Mandal |    Posted: July 3, 2022 1:00 pm|    Updated: July 3, 2022 1:00 pm

BJP candidate Rahul Narwekar elected as the Speaker of Maharashtra Legislative Assembly | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশামতোই মহারাষ্ট্রের স্পিকার নির্বাচনে বড় ব্যবধানে জয় পেল শিব সেনার ক্ষমতাসীন গোষ্ঠী। বড় মুখ করে প্রার্থী দিলেও শিণ্ডে (Eknath Shinde) সেনাকে সেভাবে টক্করই দিতে পারল না উদ্ধব ঠাকরের মহা বিকাশ আগাড়ি। যা উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) জন্য বড় ধাক্কা হিসাবেই দেখা হচ্ছে। স্পিকার নির্বাচনে হারের ফলে তাঁর হাত থেকে শিব সেনার দখলও চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় বিজেপির (BJP) প্রার্থী রাহুল নরবেকর পেয়েছেন ১৬৪টি ভোট। আর বিরোধী শিবিরের প্রার্থী রাজন সালভি পেয়েছেন মোটে ১০৭টি ভোট। বস্তুত জোটসঙ্গী কংগ্রেস এবং এনসিপির সমর্থন পেলেও শিব সেনার গুটিকয়েকমাত্র বিধায়ক উদ্ধব ঠাকরের সঙ্গ দিয়েছেন। তথাকথিত বিজেপি বিরোধী দল হিসাবে পরিচিত সমাজবাদী পার্টি (Samajwadi Party) এবং এআইএমআইএমের (AIMIM) বিধায়করাও উদ্ধবের প্রার্থীর পক্ষে ভোট দেননি। ওই দুই দলের তিন বিধায়ক ভোটদানে বিরত থেকেছেন। অন্যদিকে রাজ ঠাকরের দল এমএনএসের (MNS) একমাত্র বিধায়ক ভোট দিয়েছেন বিজেপি প্রার্থীর পক্ষে।

[আরও পড়ুন: প্রশাসনকে না জানিয়ে বিদেশ থেকে ভারতীয়দের পাঠানো যাবে লক্ষ লক্ষ টাকা, নয়া ঘোষণা কেন্দ্রের]

স্পিকার নির্বাচনে হারের পর অবশ্য অন্য পন্থা নিচ্ছে শিব সেনার উদ্ধব শিবির। এদিন স্পিকার নির্বাচনের আগে শিব সেনার দুই তরফই দলীয় বিধায়কদের উদ্দেশ্যে হুইপ জারি করেছিল। কিন্তু বিদায়ী ডেপুটি স্পিকার তথা কংগ্রেস (Congress) বিধায়ক নরহরি জিরওয়াল উদ্ধব শিবিরের হুইপকে মান্যতা দিয়েছেন। এবং যেসব শিব সেনা বিধায়ক রাজন সালভির বিরুদ্ধে ভোট দিয়েছেন, তারা হুইপ উপেক্ষা করেছেন বলে নথিভুক্ত করেছেন। ডেপুটি স্পিকারের এই পর্যবেক্ষণকে হাতিয়ার করেই এই বিদ্রোহী বিধায়কদের বিধায়ক পদ বাতিলের দাবিতে আগামী দিনে সরব হবে উদ্ধব সেনা।

[আরও পড়ুন: ‘নূপুর শর্মাকে নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ মৌখিক, ওটা রায় নয়’, সাফাই কেন্দ্রীয় আইনমন্ত্রীর]

কিন্তু সমস্যা হল আগামী দিনে স্পিকারকে পাশে পাবেন না উদ্ধব ঠাকরে। নতুন স্পিকার রাহুল নরবেকর এসে ঠাকরে শিবিরের করা বিধায়কপদ বাতিলের আবেদন খারিজ করে দেবেন বলেই মনে করা হচ্ছে। শুধু তাই নয়, নতুন স্পিকারের কাছে শিণ্ডে দাবি করতে পারেন তাঁর শিবিরই আসল শিব সেনা (Shiv Sena)। কারণ শিণ্ডের হাতে এখন শিব সেনার দুই-তৃতীয়াংশ বিধায়কের সমর্থন আছে। সেক্ষেত্রে উদ্ধবকে তাঁর নিজের দল থেকেও বেদখল করা হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে