২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘নূপুর শর্মাকে নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ মৌখিক, ওটা রায় নয়’, সাফাই কেন্দ্রীয় আইনমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: July 3, 2022 11:08 am|    Updated: July 3, 2022 11:08 am

Oral observation, not judgement, Kiren Rijiju on Supreme Court’s Nupur Sharma observation | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের তীব্র ভর্ৎসনার পরও ঘুরিয়ে নূপুর শর্মার পাশেই দাঁড়াল বিজেপি। শীর্ষ আদালতের পর্যবেক্ষণকে তেমন গুরুত্বই দিলেন না কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু (Kiren Rijiju)। তাঁর বক্তব্য, শীর্ষ আদালত নূপুর শর্মাকে নিয়ে যা যা বলেছে, সবটাই শুধু মৌখিক পর্যবেক্ষণ। এটা কোনও লিখিত রায় নয়। তাই এ নিয়ে মন্তব্য নিষ্প্রয়োজন।

উল্লেখ্য, পয়গম্বর নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে বিজেপির (BJP) বহিষ্কৃত মুখপাত্র নূপুরকে তীব্র ভর্ৎসনা করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত স্পষ্ট বলেছে, “নূপুর শর্মার মন্তব্য দায়িত্বজ্ঞানহীন, অবিবেচকের মতো। রাজনৈতিক দলের মুখপাত্র হলেই যা মুখে এল, তা বলে দেওয়া যায় না।” সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, নূপুরের (Nupur Sharma) মন্তব্যের জন্যই দেশে হিংসাত্মক পরিবেশ সৃষ্টি হয়েছে, দেশে আগুন জ্বলছে। এমনকী উদয়পুরের নৃশংস ঘটনার নেপথ্যেও দায়ী নূপুর শর্মার উসকানিমূলক মন্তব্য। এর জন্য ক্ষমা চাইতেও দেরি করেছেন তিনি। তাঁর উচিত প্রকাশ্যে সকলের কাছে ক্ষমা চাওয়া।

[আরও পড়ুন: ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে উদ্বেগ মার্কিন কমিটির, ভ্রান্ত এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে ওড়াল নয়াদিল্লি]

শীর্ষ আদালতের সেই পর্যবেক্ষণকে হাতিয়ার করে একযোগে বিজেপিকে কাঠগড়ায় তুলেছে বিরোধী শিবির। কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, “দেশের বর্তমান হিংসাত্মক পরিবেশের জন্য নূপুর শর্মাকে দায়ী করে একেবারে ঠিক করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের এই মন্তব্য আসলে গোটা দেশের মানসিকতার প্রতিফলন। ক্ষমতাসীন দলের উচিত লজ্জায় মাথা নত করে বসে থাকা।” বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ করেছে তৃণমূল কংগ্রেসও। তৃণমূলের (TMC) তরফে টুইট করে বলা হয়েছে, নূপুর শর্মাকে যেভাবে অমিত শাহ (Amit Shah) এবং দিল্লি পুলিশ আড়াল করছে সেটা লজ্জার। এরাজ্যের শাসক দলের বক্তব্য,”শীর্ষ আদালতই বলে দিচ্ছে গোটা দেশে আগুন জ্বালানোর জন্য নূপুর শর্মা একাই দায়ী।”

[আরও পড়ুন: দেশে একদিনে করোনার কবলে ১৬ হাজারের বেশি মানুষ, চিন্তা বাড়াচ্ছে পজিটিভিটি রেট]

কিন্তু কেন্দ্র সরকার যেন এখনও নূপুরের সঙ্গ ছাড়ছে না। কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু সুপ্রিম পর্যবেক্ষণ সম্পর্কে বলছেন, “একজন আইনমন্ত্রী হিসাবে আমার বিচারাধীন বিষয় নিয়ে কথা বলা ঠিক নয়। তাছাড়া এটা তো মৌখিক পর্যবেক্ষণ। এটা কোনও লিখিত রায় নয়। সঠিক সময়ে সঠিক প্ল্যাটফর্মে এটা নিয়ে কথা বলব। আমার যদি এই পর্যবেক্ষণে সমস্যা থাকে বা যেভাবে এটা বলা হয়েছে সেটা নিয়ে প্রবল আপত্তি থাকে তাহলেও এটা নিয়ে কিছু বলব না।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে