BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রিয়াঙ্কা গান্ধী নন, ইয়েস ব্যাংক কর্তার কেনা বিতর্কিত ছবিটি এঁকেছেন মকবুল ফিদা হুসেন!

Published by: Subhajit Mandal |    Posted: March 9, 2020 8:47 pm|    Updated: March 9, 2020 8:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রিয়াঙ্কা গান্ধীর আঁকা ছবি ২ কোটি টাকায় কিনেছেন ইয়েস ব্যাংক কর্তা রানা কাপুর! বিজেপির এই বিস্ফোরক অভিযোগকে কেন্দ্র করে গত দু’দিন ধরে রীতিমতো আলোড়িত জাতীয় রাজনীতি। ইয়েস ব্যাংক কর্তার কংগ্রেস যোগ নিয়ে তাঁদের যথাসম্ভব কোণঠাসা করার চেষ্টা করেছে বিজেপি। কিন্তু কংগ্রেসের দাবি, বিজেপি যে ছবিটির কথা বলছে, সেটি আসলে প্রিয়াঙ্কা গান্ধীর আঁকা নয়। ওই ছবিটি এঁকেছেন বিশ্বখ্যাত চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেন (M. F. Husain)। প্রিয়াঙ্কা গান্ধীর বাবা রাজীব গান্ধীকে হুসেন নিজে ছবিটি উপহার দিয়েছিলেন। সেটিই প্রিয়াঙ্কা ২০১০ সালে বিক্রি করেছেন।

Rajeev-Potrait
রাজীব গান্ধীর সেই বিতর্কিত প্রতিকৃতি।

ইয়েস ব্যাংক কর্তার কেলেঙ্কারির কথা প্রকাশ্যে আসতেই তাঁকে নিয়ে চূড়ান্ত রাজনৈতিক টানাপোড়েন চলছে কংগ্রেস এবং বিজেপির মধ্যে। কংগ্রেসের অভিযোগ, রানা কাপুরের আমলে বিজেপি ঘনিষ্ঠরা মোটা অঙ্কের ঋণ পেয়েছেন। এবং তাঁদের ঋণখেলাপীর জন্যই ব্যাংক দেউলিয়া হয়েছে। বিজেপি আবার পালটা রানার সঙ্গে গান্ধী পরিবারের যোগাযোগ খুঁজে পেয়েছে। গেরুয়া শিবিরের দাবি, ইয়েস ব্যাংক কর্তা গান্ধী পরিবারের ঘনিষ্ঠ। এমনকী, ২০১০ সালে প্রিয়াঙ্কা গান্ধীর (Priyanka Gandhi) আঁকা একটি ছবি তিনি ২ কোটি টাকা দিয়ে কেনেন। ইডির জেরায় নাকি এমনটাই জানিয়েছেন রানা।

[আরও পড়ুন: ‘নিরুদ্দেশ’ সিন্ধিয়া ঘনিষ্ঠ ১৭ বিধায়ক, নয়া সংকটে মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার!]

বিজেপির এই অভিযোগ সামনে আসতেই আসরে নামে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। সাংবাদিক বৈঠক করে দলের মুখপাত্র অভিষেক মনু সিংভি বলেন, “না জেনেই বিজেপি অবান্তর অভিযোগ করছে। যে ছবিটির কথা হচ্ছে সেটি আসলে রাজীব গান্ধীকে উপহার দিয়েছিলেন প্রথিতযশা শিল্পী মকবুল ফিদা হুসেন। উত্তরাধিকার সূত্রে সেই ছবিটিই যায় প্রিয়াঙ্কা গান্ধীর কাছে। ২০১০ সালে সেটি ২ কোটি টাকায় বিক্রি করা হয় ইয়েস ব্যাংক কর্তার কাছে। টাকা চেকে নেওয়া হয়েছিল। আয়কর রিটার্নের সময়ও সেই ছবি বিক্রির কথা জানিয়েছিলেন প্রিয়াঙ্কা।” কংগ্রেসের অভিযোগ, আসলে ইয়েস ব্যাংক কাণ্ডে সরকারের ব্যর্থতা থেকে নজর ঘোরাতেই রানা কাপুরের সঙ্গে গান্ধী পরিবারের ঘনিষ্ঠতার তত্ত্ব তুলে আনা হচ্ছে। যে ছবিটির কথা এখানে বলা হচ্ছে, সেটি নিয়ম মতোই নিলাম করা হয়েছিল। তাছাড়া মকবুল ফিদা হুসেনের যে কোনও ছবি কোটি টাকায় বিক্রি হয়। কদিন আগেও তাঁর একটি ছবি ১৩ কোটি টাকায় বিক্রি হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement