০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাংলা সফরে কোন কোন মন্দিরে পুজো দেবেন বিজেপি নেতারা? তৈরি হচ্ছে তালিকা

Published by: Subhajit Mandal |    Posted: December 19, 2020 10:06 am|    Updated: December 19, 2020 10:06 am

BJP is making a List of temples that senior leaders will visit during Bengal election campaign |Sangbad Pratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ও বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা, দলের প্রথম সারির এই তিন নেতার বঙ্গ সফরের সময়ে পুজো দেওয়ার জন্য মন্দির বাছাইয়ের কাজ চলছে জোরকদমে। আগামী বছরের বিধানসভা নির্বাচনের জন্য প্রতি মাসেই বঙ্গ সফর করবেন শাহ, নাড্ডারা (JP Nadda)। সেই সফরে যেমন জনসভা থেকে শুরু করে সাংগঠনিক বৈঠক, রোড-শো, বাড়ি বাড়ি গিয়ে মানুষের সঙ্গে দেখা করার মতো কর্মসূচি থাকবে, তার পাশাপাশিই থাকবে মন্দিরে পুজো দেওয়ার কর্মসূচিও। বাংলার প্রসিদ্ধ মন্দিরগুলিকে যেমন এই তালিকায় রাখা হচ্ছে, তেমনই স্থানীয়দের কাছে ‘জাগ্রত’ মন্দির বলে পরিচিত মন্দিরগুলিতেও পুজো দেবেন বিজেপি নেতারা।

BJP is making a List of temples that senior leaders will visit during Bengal election campaign
প্রধাননমন্ত্রীর ক্ষেত্রে অবশ্য এই তালিকা একটু ভিন্নই হবে। কারণ তাঁর নিরাপত্তার বিষয় জড়িত রয়েছে। এসপিজি (SPG) নিরাপত্তা বেষ্টিত মোদির স্বল্প পরিসরের কোনও মন্দিরে পুজো দিতে যাওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। বড় জায়গা বা চাতাল রয়েছে এমন মন্দিরেই প্রধানমন্ত্রী পুজো দেবেন। এই তালিকায় একটি নাম অবশ্য বহু আগে থেকেই ঠিক হয়ে রয়েছে, সেটি হল বেলুড় মঠ। বাংলা বিধানসভা নির্বাচনী প্রচারের প্রথম সফরেই মোদির বেলুড় মঠে যাওয়ার সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রী অবশ্য আগেও বেলুড় মঠে গিয়েছেন। তবে, তিনি যে নির্বাচনের আগেও আবার সেখানে যাবেন সেকথা কেন্দ্রীয় বিজেপি সূত্রে নিশ্চিত হওয়া গিয়েছে।

[আরও পড়ুন: বাংলা দখলে সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে বিজেপি! সংগঠন মজবুত করার দায়িত্বে আরও ৭ মন্ত্রী]

মন্দিরে পুজো দিতে যাওয়ার বিষয়টিকে বিজেপি (BJP) যে গুরুত্ব দিচ্ছে তা আজকের শাহ’র বঙ্গ সফর তো বটেই, এর আগেরবারের বঙ্গ সফর, নাড্ডার চলতি মাসের বঙ্গ সফরের কর্মসূচি থেকেই স্পষ্ট বোঝা যাবে।এবারেও শাহ দু’দিনের বঙ্গ সফরের প্রথম দিনেই দুটি মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি কলকাতার রামকৃষ্ণ মিশন আশ্রমে গিয়ে স্বামী বিবেকানন্দকে শ্রদ্ধাও জানাবেন। শাহ অবশ্য মাসখানেক আগের বঙ্গ সফরের সময়ে দক্ষিণেশ্বরের ভবতারিণী মন্দির এবং নাড্ডা কালীঘাট মন্দিরে পুজো দিয়েছেন। বিজেপি সূত্রের খবর, মন্দির বাছাইয়ের ক্ষেত্রে বেশ কিছু পরিচিত, বলা ভাল, বিখ্যাত মন্দিরের নামের যে তালিকা তৈরি করা হয়েছে তাতে বিষ্ণুপুরের মদনমোহন, বর্ধমানের সর্বমঙ্গলা, বীরভূমের তারাপীঠ মন্দিরের নাম রয়েছে। এই ধরণের নামকরা মন্দিরগুলিতে শাহ, নাড্ডার মতোই বিজেপির তারকা প্রচারকের তালিকায় নাম থাকা রাজনাথ সিংয়ের মতো প্রথমসারির কেন্দ্রীয় মন্ত্রী বা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথেরও পুজো দিতে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: কৈলাস-মুকুল-অর্জুনের বিরুদ্ধে এখনই করা যাবে না কঠোর পদক্ষেপ, রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের]

বিজেপি নেতাদের রাজ্য সফরের সময়ে মন্দিরে পুজো দিতে যাওয়ার কর্মসূচি অবশ্য নতুন ঘটনা নয়। মোদি থেকে শুরু করে শাহ, নাড্ডা সকলের এই রীতি মেনে চলার ভুরি ভুরি উদাহরণ রয়েছে। ভোট মেরুকরণই এই রীতির পিছনে অন্যতম কারণ বলেই মনে করেন বিশেষজ্ঞমহেলর একাংশ। বিজেপির তরফ থেকে অবশ্য বিষয়টিকে জনসংযোগ কর্মসূচির অঙ্গ হিসেবেই তুলে ধরা হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে