Advertisement
Advertisement
BJP

৪০০ বলে মাত্র ২৪০! দেশজুড়ে ভোট বিপর্যয়ের কারণ খুঁজবে বিজেপি?

বড়সড় রদবদল হতে চলেছে গোটা গেরুয়া শিবিরে।

BJP likely to make nationwide change in organisational structure

প্রতীকী ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:June 11, 2024 8:55 pm
  • Updated:June 11, 2024 8:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চারশো পারের ডাক দিয়ে লোকসভা নির্বাচনের প্রচারে নেমে পড়েছিল বিজেপি। কিন্তু শেষ পর্যন্ত চারশো তো দূর, তিনশো আসনও মেলেনি পদ্ম শিবিরের। মাত্র ২৪০ আসনে থামতে হয়েছে বিজেপিকে। এই ‘বিপর্যয়’য়ের পরে এবার বড়সড় রদবদল হতে চলেছে গেরুয়া শিবিরে। জানা গিয়েছে, দেশজুড়ে দলীয় সংগঠন ঢেলে সাজাবে বিজেপি। বেশ কিছু নতুন মুখকে গুরুত্বপূর্ণ পদে আনা হবে।

সদ্যই মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন জেপি নাড্ডা। তাই বিজেপির (BJP) সর্বভারতীয় সভাপতির পদ ছাড়তে হবে তাঁকে। নাড্ডার উত্তরসূরি হিসাবে উঠে এসেছিল ধর্মেন্দ্র প্রধান, ভূপেন্দ্র যাদবের মতো বর্ষীয়ান নেতাদের নাম। দলের সংগঠন সামলানোর দক্ষতাও ছিল তাঁদের। কিন্তু তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পরে দুই নেতাকেই মন্ত্রিসভায় নিয়েছেন নরেন্দ্র মোদি। ফলে দলীয় পদে আর থাকতে পারবেন না দুই নেতা। সূত্রের খবর, কোনও রাজ্যের নেতাকে আনা হতে পারে বিজেপির সর্বভারতীয় সভাপতির পদে। জেনারেল সেক্রেটারিদের মধ্যে থেকেও কাউকে বেছে নেওয়া হতে পারে।

Advertisement

[আরও পড়ুন: সোশাল মিডিয়া থেকে সরিয়ে নিন ‘মোদি কা পরিবার’, হঠাৎ কেন এমন আর্জি প্রধানমন্ত্রীর?

তবে জানা গিয়েছে, যতদিন না পর্যন্ত নতুন সভাপতির নাম চূড়ান্ত হয় ততদিন পর্যন্ত মেয়াদ বাড়িয়ে নাড্ডাকেই (JP Nadda) রাখা হবে বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে। তবে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিজেপির হাইকমান্ড। সূত্রের খবর, আপাতত কাজ চালানোর জন্য ওয়ার্কিং প্রেসিডেন্ট নিয়োগ করা হবে। পরে সময় নিয়ে সভাপতি নিয়োগের কথা ভাবা যেতে পারে। সদস্যপদ বাড়ানো থেকে শুরু করে দলের অন্দরের নির্বাচন-সমস্ত ক্ষেত্রেই সর্বভারতীয় সভাপতির গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে।

Advertisement

কেবল সর্বভারতীয় সভাপতি নয়, একাধিক রাজ্য সভাপতির পদও খালি হয়ে গিয়েছে মন্ত্রিসভার ঘোষণার পরে। পশ্চিমবঙ্গের বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার কেন্দ্রীয় মন্ত্রী হয়েছেন। ফলে সেখানে নতুন মুখ বসাবে বিজেপি। বিহারে বিজেপির রাজ্য সভাপতি সম্রাট চৌধুরি উপমুখ্যমন্ত্রী হয়েছেন। হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনিও রয়েছেন বিজেপির রাজ্য সভাপতি পদে। সূত্রের খবর, রাজস্থানের বিজেপির রাজ্য সভাপতি সিপি জোশীকেও সরিয়ে দেওয়া হবে কারণ সেরাজ্যের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মাও ব্রাহ্মণ। যেহেতু উত্তরপ্রদেশে বিজেপির ফল খারাপ হয়েছে তাই কোপ পড়তে পারে রাজ্য সভাপতি ভূপেন্দ্র সিং চৌধুরির উপরেও। সবমিলিয়ে, বড়সড় রদবদল হতে চলেছে গোটা গেরুয়া শিবিরে।

[আরও পড়ুন: ‘নবীন যুগে’র অবসানে নতুন মুখ্যমন্ত্রী পেল ওড়িশা, কে এই মোহনচরণ মাঝি?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ