BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘গেটওয়ে অফ ইন্ডিয়া’র নাম বদলের প্রস্তাব বিজেপি নেতার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 11, 2017 1:18 pm|    Updated: June 11, 2017 1:20 pm

BJP MLA proposes to change the name of Gateway of India

সংবা্দ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কেন্দ্রে মোদি সরকার ক্ষমতা আসার পর, দেশের বিভিন্ন শহর, রেলস্টেশনের নাম বদলের হিড়িক পড়ে গিয়েছে। মোগলসরাই স্টেশনের নাম পাল্টে জনসংঘের নেতা দীনদয়াল উপাধ্যায়ের নামে করার দাবি  উঠেছে। যা নিয়ে বিতর্ক দানা বেধেছে। মোদি সরকারের বিরুদ্ধে গৈরীকিকরণের অভিযোগ তুলেছে বিরোধীরা। আর এবার মুম্বইয়ে ‘গেটওয়ে অফ ইন্ডিয়া’র নাম বদলে ফেলার প্রস্তাব দিলেন বিজেপি বিধায়ক রাজ পুরোহিত। তাঁর প্রস্তাব, বাণিজ্যনগরীর এই বিখ্যাত স্থাপত্যটির নাম রাখা হোক ‘ভারতদ্বার’।

[সাবমেরিন নির্মাণে ৬০ হাজার কোটি টাকার চুক্তিতে সবুজ সঙ্কেত কেন্দ্রের]

প্রসঙ্গত, মুম্বই শহরতলিতে ইতিমধ্যেই দু’টি রেলস্টেশনের নাম বদল করা হয়েছে। ভিক্টোরিয়া টার্মিনাসের নাম বদলে গিয়েছে। নতুন নাম রাখা হয়েছে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস। এবার মুম্বই তথা ভারতের অন্যতম প্রধান দ্রষ্টব্য স্থান ‘গেটওয়ে অফ ইন্ডিয়া’রও নাম বদলের দাবি উঠল।

[চাপের মুখে সিনেমার টিকিটে ট্যাক্সের হার কমাল কেন্দ্র]

দক্ষিণ মুম্বইয়ে রয়েছে ‘গেটওয়ে অফ ইন্ডিয়া’। এখানে আগে একটি জেটি ছিল। মাছ ধরার জন্য সেই জেটিটি ব্যবহার করতেন জেলেরা। বিংশ শতকে গোড়ার দিকে রাজা পঞ্চম জর্জ ও রানি মেরির ভারতের আগমন উপলক্ষে ‘গেটওয়ে অফ ইন্ডিয়া’ তৈরি করা হয়। কোলাবার বিজেপি বিধায়ক রাজ পুরোহিত বলেন, ‘এটা ব্রিটিশদের দাসত্বের প্রতীক। সেই কারণেই নাম বদল হওয়া প্রয়োজন। গেটওয়ে অব ইন্ডিয়া-র নাম বদলে ভারতদ্বার রাখা উচিত। আমি এই দাবি জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও মুম্বই পোর্ট ট্রাস্টকে চিঠি লিখব।’

[বই-খাতা নেই, দরজার গায়ে অনুশীলন করেই ৯১.৮ শতাংশ হাসিল ছাত্রীর]

প্রসঙ্গত, মুম্বই শহরতলির সাতটি স্টেশনের নাম বদল করতে চাইছে মহারাষ্ট্রের বিজেপি-শিবসেনা জোট সরকার। এই পরিস্থিতিতে বিজেপি বিধায়কের দাবি মেনে গেটওয়ে অফ ইন্ডিয়া-র নাম বদলে যায় কিনা, এখন সেটাই দেখার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে