BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মোদিকে কেন্দ্র করেই বাংলার তারকা প্রচারকের তালিকা বিজেপির, তালিকায় বাংলার কোন নেতা?

Published by: Subhajit Mandal |    Posted: March 4, 2021 1:36 pm|    Updated: March 4, 2021 1:36 pm

An Images

নন্দিতা রায়, নয়াদিল্লি: বাংলা বিধানসভা নির্বাচনের জন্য বিজেপির (BJP) তারকা প্রচারকের তালিকা তৈরি হয়ে গিয়েছে। বিজেপি সূত্রের খবর, দলের ৩০ জন তারকা প্রচারকের তালিকায় সবার উপরে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম। দ্বিতীয় নামটি দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার (JP Nadda)। এরপর পর্যায়ক্রমে আছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। নিজেদের হাতে থাকা রাজ্যের মুখ‌্যমন্ত্রীদেরও নাম রয়েছে তারকা প্রচারকের সেই তালিকায়। যেমন, উত্তরপ্রদেশের যোগী আদিত‌্যনাথ এবং মধ‌্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান। এর পাশাপাশি, কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ দফতরের মন্ত্রী স্মৃতি ইরানি, জাহাজ মন্ত্রী মনসুখ মাণ্ডব্য, জলসম্পদ মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের নামও তালিকায় থাকতে চলেছে বলেই বিজেপি সূত্র থেকে জানা গিয়েছে।

কেন্দ্রীয় নেতাদের সঙ্গে রাজ্য বিজেপির বেশ কিছু নেতার নামও তালিকায় থাকছে। তাতে সর্বাগ্রে রয়েছে রাজ্য সভাপতি দিলীপ ঘোষের নাম। রাজ্যের দুই সাংসদ তথা কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo) এবং দেবশ্রী চৌধুরীর নামও এই তালিকায় রাখা হয়েছে এমন সম্ভাবনাই প্রবল। থাকতে পারে লকেট চট্টোপাধ‌্যায়-সহ রাজ্যের কয়েকজন দলীয় সাংসদদের নামও। সূত্রের খবর, কিছুদিন আগেই শাসক দল তৃণমূল কংগ্রেস (TMC) থেকে বিজেপিতে যোগ দেওয়া নেতা শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্যায়ের নামও তারকা প্রচারকের তালিকায় থাকার সম্ভাবনা রয়েছে বলেই সূত্রের খবর। এই তালিকা জাতীয় নির্বাচন কমিশনের কাছে তা জমাও পড়ে গিয়েছে। দেশের করোনা পরিস্থিতির কারণে আগেই তারকা প্রচারকদের সংখ্যা ৪০ থেকে কমিয়ে ৩০ করেছে কমিশন। বিজ্ঞপ্তি জারির দশদিন আগে তারকা প্রচারকের তালিকা কমিশনের কাছে জমা দিতে হয়। তারকা প্রচারকরা যেখানে যেখানে যাবেন তা সংশ্লিষ্ট জায়গার জেলাশাসকের কাছে ৪৮ ঘণ্টা আগে জানাতে হবে।

[আরও পড়ুন: বাংলায় ‘দিন বদলের গান’, ভোটপ্রচারে নতুন সুর বাঁধল বিজেপি]

দলের নেতা মন্ত্রীর পাশাপাশি বিজেপিতে যে সমস্ত সেলিব্রিটি সাংসদ রয়েছেন, যেমন, হেমা মালিনী, সানি দেওল, রবি কিষেণ, মনোজ তিওয়ারি, হংসরাজ হংস, গৌতম গম্ভীর (Gautam Gambhir) এবং বিজেপিতে যোগদানকারী অভিনেত্রী ও প্রাক্তন সাংসদ জয়া প্রদার মধ্যে এক আধটা নামও বাংলা বিধানসভার জন্য তারকা প্রচারকের তালিকায় থাকার সম্ভাবনা রয়েছে। এই সমস্ত তারকাকে দিয়ে ভোট প্রচারে ঝড় তুলতে রাজ্যে রোড-শো করানোর ক্ষেত্রে ব্যবহার করার কথা মাথায় রেখেই তাদের নাম তালিকায় রাখা হয়েছে।

[আরও পড়ুন: জোটের জটে উত্তরবঙ্গ, চূড়ান্ত আসন সমঝোতায় কংগ্রেসের কোর্টে বল ঠেলল আব্বাসের দল]

বাংলায় বিজেপির প্রচারে প্রধান ‘মুখ’ যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই সেকথা অনেক আগেই বিজেপির তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। সেইমতোই পাঁচ ভোটমুখী রাজ্যের মধ্যে বাংলাতেই প্রধানমন্ত্রী সবথেকে বেশি জনসভা করবেন, তা নিশ্চিত। আট দফা নির্বাচন পর্বের প্রতি দফার আগে ঘনঘন রাজ্যে আসবেন তিনি। ভোটের দিনক্ষণ ঘোষণার পরে আগামী রবিবার ব্রিগেড দিয়ে মোদির জনসভা পর্বের সূচনার পর থেকে আগামী দিনে তিনি যে রাজ্য আরও ১৮-১৯টি জনসভা করতে পারেন, সেকথা ইতিমধ্যেই রাজ্য বিজেপির তরফ থেকেই বলা হয়েছে। রাজ্যে প্রায় ২০টি জনসভা করতে পারেন প্রধানমন্ত্রী। একদিনে সর্বোচ্চ তিনটি পর্যন্ত জনসভাও করার সম্ভাবনা রয়েছে। মোদির পরেই সর্বাধিক জনসভা করবেন শাহ এবং নাড্ডাও। এই দুই নেতার বাংলায় গিয়ে থাকার দিনক্ষণও চলতি মাস থেকেই বাড়বে। এদিকে বৃহস্পতিবার রাতেই দিল্লিতে বিজেপির সদর দপ্তরে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক বসতে চলেছে। সেই বৈঠকের পরেই বাংলা বিধানসভা নির্বাচনের প্রথম দু’দফার প্রার্থী তালিকা প্রকাশ করা হবে বলেই জানা গিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement