BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রাক্তন স্বামীকে দিতে হবে খোরপোশ, মহিলাকে নজিরবিহীন নির্দেশ বম্বে হাই কোর্টের

Published by: Biswadip Dey |    Posted: April 2, 2022 1:51 pm|    Updated: April 2, 2022 1:51 pm

Bombay HC asked woman to pay alimony to ex-husband। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিবাহ বিচ্ছেদের মামলায় এক মহিলাকে তাঁর প্রাক্তন স্বামীকে খোরপোশ (Alimony) দেওয়ার নির্দেশ দিল বম্বে হাই কোর্ট (Bombay HC)। এর আগে মহারাষ্ট্রের (Maharashtra) এক নিম্ন আদালত ওই মহিলাকে নির্দেশ দিয়েছিল মাসিক ৩ হাজার টাকা খোরপোশ দেওয়ার। সেই নির্দেশই বহাল রাখল হাই কোর্টও। জানিয়ে দিল হিন্দু ম্যারেজ অ্যাক্ট অনুযায়ী, স্বামী বা স্ত্রী যে কেউই খোরপোশ দাবি করতে পারেন।

এক সর্বভারতীয় সংবাদমাধ্য়ম সূত্রে জানা যাচ্ছে, ২০১৫ সালে ওই দম্পতির মধ্যে বিচ্ছেদ ঘটে। শেষ হয় ২৩ বছরের দাম্পত্য। জানা গিয়েছে, ঔরঙ্গাবাদের একটি স্কুলে শিক্ষকতা করেন ওই মহিলা। আদালত তাঁর স্কুলকে নির্দেশ দিয়েছে, যেন প্রতি মাসে মহিলার বেতন থেকে ৫ হাজার টাকা কেটে নিয়ে জমা করা হয়। স্বামীর অভিযোগ, ২০১৭ সালে নিম্ন আদালত নির্দেশ দিলেও এখনও পর্যন্ত তাঁর প্রাক্তন স্ত্রী খোরপোশ বাবদ একটিও টাকা দেননি।

[আরও পড়ুন: নয়া ভ্যারিয়েন্ট XE ওমিক্রনের চেয়ে ১০ গুণ দ্রুত ছড়ায়! বিশ্বকে নতুন করে সতর্ক করল WHO]

জানা গিয়েছে, ডিভোর্সের পরে ওই ব্যক্তি আদালতের দ্বারস্থ হয়ে দাবি করেন, তাঁকে ১৫ হাজার টাকা খোরপোশ দিতে হবে। কেননা তাঁর কোনও রোজগার নেই। সেই সঙ্গে ওই ব্যক্তি দাবি করেন, তিনি তাঁর স্ত্রীকে অনুপ্রেরণা জুগিয়ে গিয়েছেন, যাতে তিনি তাঁর উচ্চশিক্ষা সম্পূর্ণ করতে পারেন। এবং স্ত্রীকে পড়াশোনার সুযোগ করে দিতে তিনি ঘরের কাজ সামলেছেন।

যদিও ওই মহিলার দাবি, তাঁর স্বামীর কোনও রোজগার নেই, এই দাবি সঠিক নয়। তিনি জানান, তাঁর স্বামীর একটি মুদির দোকান রয়েছে। পাশাপাশি অটো রিকশা ভাড়া খাটিয়েও তিনি রোজগার করেন। এছাড়া তাঁদের একমাত্র মেয়ের দায়িত্বও সামলাতে হয় ওই মহিলাকেই। এরপরই নিম্ন আদালত রায় দেয়, ওই ব্যক্তিকে খোরপোশ দেওয়ার। সেই রায়ই বহাল রাখল বম্বে হাই কোর্টও। জানিয়ে দিল, যতদিন না ১৫ হাজার টাকা মাসিক খোরপোশের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়, ততদিন মাসিক ৩ হাজার টাকা খোরপোশ দিতে হবে ওই মহিলাকে।

[আরও পড়ুন: অপরাধ দমনে কড়া মধ্যপ্রদেশ, গুঁড়িয়ে দেওয়া হল নাবালিকাকে গণধর্ষণে অভিযুক্ত ধর্মগুরুর বাড়ি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে