১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অবশেষে মুক্তি, মহারাষ্ট্রে আর মাস্ক না পরলেও হবে না শাস্তি, উঠছে সব বিধিনিষেধ

Published by: Subhajit Mandal |    Posted: March 31, 2022 7:48 pm|    Updated: March 31, 2022 7:48 pm

Coronavirus: All COVID restrictions in Maharashtra to be lifted | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরবন্দি জীবন আর নয়। নাইট কারফিউ আর নয়। কন্টেনমেন্ট জোন আর নয়। আর বাধ্যতামূলক নয় মাস্ক পরাও। অন্তত মাস্ক (Mask) না পরলে শাস্তি পেতে হবে না। মারাঠি নববর্ষের আগে মহারাষ্ট্রবাসীকে বড়সড় স্বস্তির খবর শোনালেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্র সরকার জানিয়েছে, আগামী ২ এপ্রিল অর্থাৎ মারাঠি নববর্ষের দিন থেকে মহারাষ্ট্রে উঠে যাচ্ছে সবরকম কোভিড বিধি। গণপরিবহণ ব্যবহার করতে আর দুটি ভ্যাকসিনের (Corona Vaccine) প্রয়োজন হবে না। এমনকী মল, থিয়েটার, বা অন্য কোনও সামাজিক অনুষ্ঠানে যেতেও আর ভ্যাকসিন প্রয়োজন হবে না। সবচেয়ে তাৎপর্যপূর্ণ ব্যাপার হল, এখন থেকে মাস্ক পরাটাকে আর বাধ্যতামূলক রাখা হচ্ছে না। খানিকটা ঐচ্ছিক হয়ে যাচ্ছে। এখন থেকে মাস্ক না পরলেও আর আগের মতো জরিমানা নেওয়া হবে না। মাস্ক পরার নিয়মটি নির্দেশিকা থেকে উপদেশের পর্যায়ে নামিয়ে আনা হয়েছে।

[আরও পড়ুন: ভয়াবহ সংকটে ভারত! দেশে মজুত মাত্র ৭৪ দিনের জ্বালানি তেল, সংসদে তথ্য দিল কেন্দ্র]

বস্তুত, সপ্তাহখানেক আগেই কেন্দ্র সরকার সব রাজ্যকে করোনা বিধি তুলে দিতে অনুরোধ করেছিল। কেন্দ্রের তরফে বলা হয়েছিল, সম্ভব হলে ৩১ মার্চ থেকে করোনা সংক্রান্ত বিধিনিষেধগুলি প্রত্যাহার করে নেওয়া হোক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা (Ajay Bhalla) সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানান, গত ২৪ মাসে মহামারী নিয়ন্ত্রণ করার মতো বিভিন্ন রকম বন্দোবস্ত সরকার করে ফেলেছে। সাধারণ মানুষের মধ্যেও এখন সচেতনতা আগের থেকে অনেক বেশি। তাছাড়া রাজ্য সরকার বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও মহামারী মোকাবিলায় নিজেদের মতো করে প্রস্তুত। কেন্দ্রের সেই আবেদনে সাড়া দিয়ে বাংলা-সহ অধিকাংশ রাজ্যই বিধিনিষেধ পুরোপুরি তুলে নিচ্ছে। কিন্তু মাস্ক বাধ্যতামূলক থেকে ঐচ্ছিক করার সিদ্ধান্ত শুধু মহারাষ্ট্র সরকারই এখনও পর্যন্ত ঘোষণা করেছে। 

[আরও পড়ুন: পেট্রলের দাম নিয়ে প্রশ্ন করতেই মেজাজ হারালেন রামদেব! ‘নিজের রোজগার বাড়ান’ পরামর্শ যোগগুরুর]

প্রসঙ্গত, দীর্ঘ সময় গোটা দেশের মধ্যে করোনায় (Coronavirus) সবচেয়ে বেশি প্রভাবিত রাজ্য ছিল মহারাষ্ট্র। শুধু মুম্বই শহরেই হাজার হাজার মানুষ কোভিডের কবলে পড়েন। দীর্ঘদিন শুধু মহারাষ্ট্রে দৈনিক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। তবে, গত কয়েক মাসে অন্যান্য রাজ্যের মতো মহারাষ্ট্রেও তলানিতে ঠেকেছে দৈনিক সংক্রমণ। সেকারণেই কোভিড বিধিকে বিদায় দিল মহারাষ্ট্র সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে