১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

গেরুয়া শিবিরে আম্বেদকর! হিন্দুত্ববাদীদের পোস্টার ঘিরে তুঙ্গে বিতর্ক

Published by: Biswadip Dey |    Posted: December 6, 2022 6:45 pm|    Updated: December 6, 2022 6:45 pm

BR Ambedkar saffronised on death anniversary by pro-Hindu group। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি ভারতীয় সংবিধানের জনক। ১৯৫৬ সালের ৬ ডিসেম্বর প্রয়াত হয়েছিলেন। মঙ্গলবার তাঁর মৃত্যুবার্ষিকীতে ড. বাবাসাহেব আম্বেদকরকে (Dr BR Ambedkar) দেখা গেল গেরুয়া বসনে! কপালে তিলক। তামিলনাড়ুর (Tamil Nadu) এক হিন্দুত্ববাদী সংগঠন তৈরি করেছে এমনই পোস্টার। এই ছবি ঘিরে স্বাভাবিক ভাবেই বিতর্ক ঘনিয়েছে। পোস্টার নির্মাতাদের গ্রেপ্তারির দাবিও উঠতে শুরু করেছে।

দক্ষিণী এই রাজ্যের ভিদুথালাই চিরুথাইগাল কাটচি দলের নেতা ও সাংসদ থোলকাপ্পাইয়া থিরুমাভালাভান পোস্টারটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দাবি করেছেন, এর ফলে আম্বেদকরের সম্মানহানি হয়েছে। তিনি জানিয়েছেন হিন্দুত্ববাদী দল হিন্দু মক্কল কাটচি এই পোস্টার টাঙিয়েছে। তিনি টুইটারে এই পোস্টারের তীব্র নিন্দা করে লিখেছেন, ‘ধর্মীয় সাইকোপ্যাথরা আম্বেদকরকে অপমান করেছেন। উনি একজন ক্রান্তিকারী ছিলেন যিনি ১০ লক্ষ মানুষের সঙ্গে হিন্দুত্ব ছেড়েছিলেন এবং মনুসংহিতায় বর্ণিত ব্রাহ্মণ্যবাদের সমর্থক যাঁরা বর্ণাশ্রমের বিরোধিতা করেছিলেন তাঁদের দাঁত উপড়ে নিয়েছিলেন। আমরা এই কাজের তীব্র নিন্দা করছি। তামিলনাড়ু সরকারের কাছে আমাদের আবেদন বিপ্লবী আম্বেদকরকে গেরুয়ার হাত থেকে আম্বেদকরকে সরিয়ে নিন এবং ওই ধর্মীয় উন্মাদদের গ্রেপ্তার করুক যারা তাঁকে অপমান করেছে।’

[আরও পড়ুন: গোহারা হার নয়, গুজরাটে ভাল ফল করবে দল, বুথফেরত সমীক্ষাকে চ্যালেঞ্জ আপ নেতার]

যদিও এই অভিযোগকে অস্বীকার করতে দেখা গিয়েছে হিন্দু মক্কল কাটচি দলকে। দলীয় নেতা অর্জুন সম্পথ এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় দাবি করেছেন, আম্বেদকরের গৈরিকীকরণের পিছনে রয়েছে সচেতনতা বৃদ্ধি।

বিশদে বলতে গিয়ে তিনি বলেন, ”থিরুমাভালাভান তাঁর নিজের মতামত জানিয়েছেন। কিন্তু আম্বেদকর গেরুয়া প্রেমিক ছিলেন। কেননা তিনি বৌদ্ধ ধর্মকে পছন্দ করতেন। সেকথা মাথায় রেখেই আমরা তাঁর গৈরিকীকরণ ঘটিয়েছি। অন্যদিকে থিরুমাভালাভান আম্বেদকরের অবমাননা করতে চাইছেন।” সব মিলিয়ে আম্বেদকরের মৃত্যুবার্ষিকীতে ছবিটি ঘিরে বিতর্ক তুঙ্গে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ছবিটি। অনেকেই এবিষয়ে নিজের মতামত জানিয়েছেন।

[আরও পড়ুন: পুষ্করে মমতার কনভয় দেখে উঠল ‘জয় শ্রীরাম’ স্লোগান, ক্যামেরাবন্দি ঘটনার দৃশ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে