১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ঘোরতর সমালোচনার পরও দুই রাজ্যে কংগ্রেসকে সমর্থন মায়াবতীর

Published by: Subhajit Mandal |    Posted: December 12, 2018 11:04 am|    Updated: December 12, 2018 11:19 am

BSP to support Congress in MP

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুতো মেরে গরু দান হয়তো একেই বলে। সাংবাদিক বৈঠকে আদ্যোপান্ত কংগ্রেসকে তুলোধোনা করার পরও রাহুল গান্ধীর দিকে সমর্থনের হাত বাড়িয়ে দিলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। মধ্যপ্রদেশ এবং রাজস্থানে কংগ্রেসের সরকার গড়ার আর কোনও বাধা রইল না। এবার সরাসরি কংগ্রেসকে সমর্থনের কথা ঘোষণা করলেন মায়াবতী। বুধবার এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “মানুষ বিজেপিকে ক্ষমতা থেকে সরাতে ভোট দিয়েছেন, তাই কংগ্রেসের মতাদর্শ পছন্দ না হলেও বিজেপিকে দূরে রাখতে তাদের সমর্থন করবে বিএসপি।” মধ্যপ্রদেশ এবং রাজস্থানে বৃহত্তম দল হলেও একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কংগ্রেস।

[রাতভর টানটান উত্তেজনার পর মধ্যপ্রদেশেও শেষ হাসি কংগ্রেসের]

সংবাদিক বৈঠকের শুরু থেকে শেষ পর্যন্ত মায়াবতীর বক্তব্য একটাই ছিল। না কংগ্রেস, না বিজেপি, দলিত তথা অবহেলিত মানুষের জন্য কোনও দলই ভাবেনা। কংগ্রেসের ৭০ বছরের শাসনকালেও দলিতরা অবহেলিত ছিল, বিজেপির ৪ বছরে তাঁরা আরও অবহেলিত। বিএসপি সুপ্রিমো বলেন, “৭০ বছরের শাসনকালে কংগ্রেস দলিতদের কথা ভাবেনি, বাবাসাহেব আম্বেদকরের আদর্শ মানেনি। আর সেজন্যেই আজ বিএসপির মতো আলাদা দল তৈরির প্রয়োজনীয়তা পড়েছে। আমার মনে হয় না, কংগ্রেসেরও দলিতদের উন্নতি করার সদিচ্ছা আছে।” এতদূর পর্যন্ত শোনার পর হয়তো কংগ্রেস নেতৃত্বের রক্তচাপ বেড়ে গিয়েছিল। কারণ, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে সরকার গড়ার জন্য মায়াবতীর দলের সমর্থন তাদের প্রয়োজন। বিশেষ করে মধ্যপ্রদেশে, কারণ শিবরাজের রাজ্যে এখনও লড়াইয়ে আছে বিজেপি।

[মোদির উন্নয়নের প্রতিশ্রুতি ভুলে গিয়েছিল দল, সমালোচনা বিজেপি সাংসদের]

কিন্তু এরপরই ডিগবাজি খেলেন মায়াবতী। কংগ্রেসের ঘোরতর নিন্দা করার পর তিনি বললেন,”বিজেপির শাসনকালে মানুষ আরও অতীষ্ট, মানুষ বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে ভোট দিয়েছেন। আমরা প্রত্যাশিত ফল করতে পারিনি। একা সরকার গড়ার মতো পরিস্থিতিতে নেই। তাই কংগ্রেসের মতের সঙ্গে আমাদের মত না মিললেও মধ্যপ্রদেশে তাদেরই সরকার গড়তে সমর্থন করব। রাজস্থানেও প্রয়োজনে কংগ্রেসকে সমর্থন করতে প্রস্তুত বিএসপি।” মায়াবতীর এই ঘোষণার পর যে কংগ্রেস নেতারা হাঁফ ছে়ড়ে বাঁচলেন তা বলাই যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে