১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জেলায় জেলায় তৈরি হবে মেডিক্যাল কলেজ, বাজেটে স্বাস্থ্যক্ষেত্রে চমক নির্মলার

Published by: Sayani Sen |    Posted: February 1, 2020 12:54 pm|    Updated: February 1, 2020 2:12 pm

Budget 2020: Finance minister announced 69000 crore for health sector

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় বাজেটে দেশের স্বাস্থ্য পরিষেবা উন্নতির আশ্বাস দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। চিকিৎসকের সংখ্যা বাড়লেই পরিষেবা পেতে কোনও রোগীর সমস্যা হবে না বলেই জানালেন নির্মলা। তিনি জানান, দেশের প্রায় প্রত্যেকটি জেলাতেই তৈরি করা হবে মেডিক্যাল কলেজ। তার ফলে চিকিৎসকের সংখ্যা যেমন বাড়বে। তেমনই আবার পরিষেবারও উন্নতি হবে। এছাড়াও বাংলার ন্যায্য মূলের ওষুধের দোকানের মতোই গোটা দেশজুড়ে সস্তায় ওষুধ বিক্রির বন্দোবস্তের কথাও জানান নির্মলা।

বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচ যথেষ্ট বেশি। তাই আর্থিক অবস্থা ভাল না হলে বাধ্য হয়েই সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে যান রোগীরা। কিন্তু অনেক ক্ষেত্রেই অভিযোগ ওঠে মিলছে না সঠিক পরিষেবা। তাই সাধারণ মানুষের কথা মাথায় রেখে স্বাস্থ্য পরিষেবা উন্নয়নে নজর কেন্দ্রীয় সরকারের। ৬৯ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সংসদে দাঁড়িয়ে বাজেট পেশের সময় বলেন,”আমাদের দেশে চিকিৎসকের বড়ই অভাব। না পাওয়া যায় জেনারেল ফিজিশিয়ান। তেমনই পাওয়া যায় না স্পেশ্যালিস্ট কোনও চিকিৎসক। তাই চিকিৎসকের সংখ্যা প্রথমে বাড়াতে হবে। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পিপিপি মডেলে প্রত্যেকটি জেলা হাসপাতালের সঙ্গেই গড়ে তোলা হবে মেডিক্যাল কলেজ।” অনেকেই মনে করছেন, নির্মলা সীতারমণের এই ঘোষণার ফলে যেমন চিকিৎসকের সংখ্যা বাড়বে, তেমনই উন্নত হবে সরকারি হাসপাতালের পরিষেবাও।

[আরও পড়ুন: বাজেট ২০২০: কৃষকদের জন্য ১৬টি কার্যকরী পদক্ষেপ ঘোষণা অর্থমন্ত্রীর]

বর্তমানে এমনও অনেক জেলা রয়েছে যেখানে সরকারি হাসপাতাল নেই। ওই জেলাগুলিতে চিকিৎসা পরিষেবা পেতে কালঘাম ছোটে সাধারণ মানুষের। তাঁদের কথা ভেবে অবিলম্বে আয়ুষ্মান ভারতের আওতায় এনে হাসপাতাল তৈরির বন্দোবস্ত করা হবে বলেই বাজেটে ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

সাধারণ মানুষ যাতে খুব সহজেই চিকিৎসা করিয়ে সুস্থ হয়ে উঠতে পারেন তাই তাঁদের জন্য আরও নানা প্রকল্পের কথা ঘোষণা করেন নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। বাংলার আদলে ন্যায্য মূলের ওষুধের দোকানও চালু করার কথাও ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। চিকিৎসার জন্য বাজেটে উল্লেখিত প্রকল্পগুলি বাস্তবায়িত হলে সাধারণ মানুষ যথেষ্ট উপকৃত হবেন বলেই আশা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে