Advertisement
Advertisement

‘কোনও হিন্দুরাষ্ট্র নেই তাই CAA জরুরি’, বললেন নীতীন গড়করি

হিন্দুরা কোথায় যাবে? প্রশ্ন গড়করির।

CAA needed as there is no Hindu nation: Nitin Gadkari
Published by: Monishankar Choudhury
  • Posted:December 19, 2019 2:52 pm
  • Updated:December 19, 2019 2:52 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) সমর্থনে মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করি। তাঁর যুক্তি, যেহেতু বিশ্বে কোনও হিন্দুরাষ্ট্র নেই, তাই নিপীড়িত হিন্দুদের আশ্রয় দিতে এই আইনটির প্রয়োজনীয়তা রয়েছে।

বুধবার এক সাংবাদিক সম্মেলনে গড়করি বলেন, “আগে নেপাল একমাত্র হিন্দুরাষ্ট্র ছিল। কিন্তু এখন গোটা বিশ্বে একটিও হিন্দুরাষ্ট্র নেই। বিশ্বে অনেক মুসলিম দেশ আছে। মুসলমানরা সেখানে নাগরিকত্বের দাবি জানাতে পারেন। এবার প্রশ্ন হচ্ছে, হিন্দুরা বা শিখরা কোথায় যাবে? এই গোটা বিষয়টি নিয়ে মানুষকে বিপথে চালনা করছে বিরোধীরা।” মুসলমানদের প্রতি বিজেপির বিমাতৃসুলভ আচরণের অভিযোগ নিয়ে তিনি বলেন, “আমরা কখনওই এদেশীয় মুসলমানদের বিরুদ্ধে নই। কয়েকটি দল সংখ্যালঘুদের মধ্যে ভয় ছড়াচ্ছে। আমাদের সরকার বৈষম্যের বিরুদ্ধে কাজ করে এসেছে।”

Advertisement

[আরও পড়ুন: CAA’র প্রতিবাদে শামিল দেশের বিশিষ্টরা, মিছিল থেকে আটক রামচন্দ্র গুহ, যোগেন্দ্র যাদব]

বিশ্লেষকদের মতে, গড়করির মন্তব্য ফের বিতর্ক উসকে দিতে পারে। এমনিতেই সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ বাড়ছে, তারমধ্যে কেন্দ্রীয় মন্ত্রীর বয়ান ফের আগুনে ঘি ঢালার কাজ করতে পারে। এর আগে CAA নিয়ে মুখ খুলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রবল বিক্ষোভের মাঝে বিতর্কিত আইনটির সমর্থনে জনমত তৈরি করতে এবার মাঠে নামছেন বিজেপির বাকি শীর্ষ নেতারাও।

Advertisement

উল্লেখ্য, রাজ্যসভায় CAB পাশ হলেও দেশজুড়ে চলা প্রবল বিক্ষোভে চাপে পড়েছে মোদি সরকার। উত্তর-পূর্বের রাজ্যগুলি-সহ প্রতিবাদের রেশ চড়িয়ে পড়েছে গোটা দেশে। রাজধানী নয়াদিল্লির পরিস্থিতি অগ্নিগর্ভ। বিভিন্ন শহরে রাস্তায় নেমে প্রতিবাদ করছেন পড়ুয়া থেকে শুরু করে বুদ্ধিজীবীরা। সুপ্রিম কোর্টেও বিলটির বিরুদ্ধে দায়ের হয়েছে প্রায় ৬০টি পিটিশন। আগামী জানুয়ারি মাসের মধ্যেই এই মর্মে কেন্দ্রকে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষই আদালত। এহেন পরিস্থিতিতে এবার পালটা আক্রমণকেই শ্রেয় মনে করে মাঠে নেমেছে গেরুয়া শিবির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ