১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নাগরিকত্ব আইনের প্রতিবাদ, দেশ থেকে বিতাড়িত IIT মাদ্রাজের জার্মান পড়ুয়া

Published by: Monishankar Choudhury |    Posted: December 25, 2019 12:07 pm|    Updated: December 25, 2019 12:07 pm

CAA protest: German student at IIT Madras leaves India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ করে বিপাকে IIT মাদ্রাজের জার্মান পড়ুয়া। সরকারি ফরমানে বাধ্য হয়ে দেশে ফিরে যেতে হল তাঁকে। শেষ প্রাপ্ত খবরের মতে, গত সোমবার ভারত ছেড়েছেন ওই পড়ুয়া।

IIT মাদ্রাজ চত্বর ও চেন্নাইয়ের বিভিন্ন অংশে হওয়া CAA বিরোধী আন্দোলনে অংশ নিয়েছিলেন জার্মানির নাগরিক জ্যাকব লিন্ডথাল। সোমবার তাঁকে ফেরত পাঠানো হয় আমস্টারডামে। সর্বভারতীয় দৈনিক ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, চেন্নাইয়ে বিদেশি নাম নথিভুক্তকরণ দপ্তরের (FRRO) তরফে ওই পড়ুয়াকে দেশ ছাড়ার মৌখিক নির্দেশ দেওয়া হয়। উল্লেখ্য, সংবাদমাধ্যমে প্রকাশিত নানা ছবিতে আন্দোলনে অংশ নিতে দেখা যায় ২৪ বছরের ওই তরুণকে। নানা প্ল্যাকার্ড হাতে তাঁকে দেখা যায়। তারপরই বিপাকে পড়েন তিনি। FRRO দপ্তরের তরফে তাঁকে বলা হয়, ওই সব বিক্ষোভ মিছিলে যোগ দেওয়া তাঁর ভিসার শর্তাবলির পরিপন্থী। তাঁকে দ্রুত দেশ ছাড়তে হবে। সেই নির্দেশ মেনেই সোমবার রাতে চেন্নাই বিমানবন্দর থেকে দেশের উদ্দেশে রওনা দেন তিনি।

[আরও পড়ুন: শরিকদের যোগ্য সম্মান দেয় না বিজেপি, NDA ছাড়তে পারে অকালি দল]

জার্মানির ড্রেসডেন থেকে IIT মাদ্রাজে পড়তে এসেছিলেন জ্যাকব। সেখানেই সতীর্থদের সঙ্গে CAA বিরোধী প্রতিবাদে অংশগ্রহণ করেন তিনি। এদিকে, জ্যাকব লিন্ডথালকে দেশ থেকে বহিষ্কারের পদক্ষেপ তীব্র বিতর্ক উসকে দিয়েছে। এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছে IIT মাদ্রাজের পড়ুয়ারা। কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে তোপ দেগেছেন রাজনীতিবিদরাও। কংগ্রেস সাংসদ শশী থারুর টুইট করে এই সিদ্ধান্তের বিরোধিতা করেন। তিনি লেখেন, ‘এক গর্বিত গণতান্ত্রিক দেশ হিসেবে সারা বিশ্বের কাছে পরিচিত ভারত। কোনও গণতন্ত্রই বাক স্বাধীনতাকে শাস্তি দেয় না।’ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে তিনি অনুরোধ জানান, এই সিদ্ধান্ত প্রত্যাহারের ব্যাপারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে