১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দেশজুড়ে বিক্ষোভের মধ্যেই CAA ইস্যুতে ফের মুখ খুললেন মোদি

Published by: Subhajit Mandal |    Posted: December 16, 2019 3:53 pm|    Updated: December 16, 2019 3:53 pm

can't allow vested interests to divide our nation: PM Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “পোশাক দেখেই বোঝা যাচ্ছে, কারা হিংসা ছড়াচ্ছে।” মোদির এই মন্তব্য নিয়ে এখনও জোর বিতর্ক চলছে রাজনৈতিক মহলে। বিরোধীদের অভিযোগ, প্রধানমন্ত্রীর এই মন্তব্য ধর্মবিদ্বেষী এবং বিভাজনমূলক। একটি দেশের সাংবিধানিক প্রধানের পদে থেকে অন্তত এই ধরনের মন্তব্য করা যায় না বলে অভিযোগ কংগ্রেসের। মোদির সেই বক্তব্য নিয়ে রাজনৈতিক তরজা এখনও চলছে, এসবের মধ্যেই ফের সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের কোনও নাগরিকের এতে ক্ষতি হবে না, দেশবাসীকে আশ্বস্ত করলেন প্রধানমন্ত্রী।


রবিবারের বিতর্কিত মন্তব্যের পর অনেকেই প্রধানমন্ত্রী সমালোচনায় সরব হয়েছেন। সোমবার আর প্রধানমন্ত্রী কোনও বিতর্কিত মন্তব্যের দিকে গেলেন না। বরং তিনি ধর্ম-সম্প্রদায় নির্বিশেষে দেশবাসীকে আশ্বস্ত করেন, ভারতীয় হলে তাঁর চিন্তার কোনও কারণ নেই। প্রধানমন্ত্রীর কথায়,  “সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে যে হিংসাত্মক বিক্ষোভ হচ্ছে, তা দুর্ভাগ্যজনক এবং গভীরভাবে কষ্টদায়ক। বিতর্ক, আলোচনা এবং বিরোধিতা গণতন্ত্রের অত্যাবশ্যক অঙ্গ। কিন্তু কখনওই জনগণের সম্পত্তি এবং জনগণের রোজকার জীবনযাত্রা বিঘ্নিত করে নয়।”

[আরও পড়ুন: ‘অহিংসা ও সত্যাগ্রহই একমাত্র পথ’, বিক্ষোভকারীদের পরামর্শ রাহুল গান্ধীর]


প্রধানমন্ত্রীর অভিযোগ, উদ্দেশ্যপ্রণোদিতভাবে কেউ কেউ উসকানি দিয়ে হিংসা ছড়াচ্ছে। একই সঙ্গে তাঁর আশ্বাস,  ভারতের কোনও নাগরিক এতে ক্ষতিগ্রস্ত হবেন না। তাঁর কথায়, “আমি দৃপ্ত কণ্ঠে আমার সহ-নাগরিকদের আশ্বস্ত করতে চাই, ভারতের কোনও ধর্মের কোনও মানুষের কোনও ক্ষতি এতে হবে না। এটা তাঁদের জন্য যাঁরা এতদিন বিদেশে অত্যাচারিত, কিন্তু ভারত ছাড়া অন্য কোনও দেশে যাওয়ার জায়গা নেই, এই আইন তাঁদের জন্য। সময় এসে গিয়েছে, আমদের এখন ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়নের জন্য কাজ করতে হবে। সময় এসেছে আমাদের ভ্রাতৃত্ব এবং শান্তি বজায় রাখতে হবে। আপনাদের কাছে আমার আবেদন, সবরকমের প্ররোচনা ও অপপ্রচার থেকে দূরে থাকুন।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে