১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন দল গড়ার ঘোষণা অমরিন্দর সিংয়ের, গাঁটছড়া বাঁধতে চলেছেন বিজেপির সঙ্গে!

Published by: Biswadip Dey |    Posted: October 20, 2021 12:58 pm|    Updated: October 20, 2021 12:58 pm

Captain Amarinder to announce his party soon that may form alliance with BJP। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি কংগ্রেস ছাড়ার পর থেকেই জল্পনা তৈরি হয়ে গিয়েছিল তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল তিনি হয়তো গেরুয়া শিবিরে যোগ দিতে পারেন। কিন্তু অচিরেই সেই জল্পনা উড়িয়ে দিয়েছিলেন পাঞ্জাবের (Punjab) প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং (Amarinder Singh)। তখন থেকেই গুঞ্জন জোরাল হয়েছিল নতুন দল গড়তে পারেন প্রবীণ রাজনীতিক। অবশেষে ক্য়াপ্টেন মান্যতা দিলেন সেই গুঞ্জনকেই। জানিয়ে দিলেন, রাজ্যের আগামী বিধানসভা নির্বাচনের আগেই নিজের দল তৈরি করবেন তিনি। আর সেই দল গাঁটছড়া বাঁধতে পারে বিজেপির সঙ্গে।

অমরিন্দরের এই ঘোষণার পর থেকেই টালমাটাল পাঞ্জাবের রাজনৈতিক মহল। মনে করা হচ্ছে, অমরিন্দরের এই সিদ্ধান্তে বড় ধাক্কা খেতে পারে কংগ্রেস। এককথায় এই সিদ্ধান্ত হয়ে উঠতে পারে ‘গেম চেঞ্জার’। অমরিন্দরের প্রধান পরামর্শদাতা রবিন ঠাকুরাল জানিয়েছেন, ”পাঞ্জাবের ভবিষ্যতের জন্য লড়াই চলছে, চলবে। শিগগিরি নতুন দল ঘোষিত হতে চলেছে পাঞ্জাব ও পাঞ্জাবের মানুষদের জন্য। বিশেষত আমাদের কৃষকদের জন্য, যাঁরা এক বছরেরও বেশি সময় ধরে নিজেদের অস্তিত্ব বাঁচানোর সংগ্রাম করে চলেছেন।”

[আরও পড়ুন: উত্তরাখণ্ডে মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য ঘোষণা, পরিস্থিতি খতিয়ে দেখতে যাচ্ছেন অমিত শাহ]

২০২২ সালের বিধানসভা নির্বাচনে গেরুয়া শিবিরের সঙ্গে গাঁটছড়া প্রসঙ্গে অবশ্য শর্ত রয়েছে অমরিন্দরের। যদি কৃষকদের ক্ষোভ মিটে যায় তাহলে বিজেপির সঙ্গে আসন সমঝোতার পথে হাঁটবে তাঁর দল। এমনকী, শিরোমণি অকালি দলের বিক্ষুব্ধদের সঙ্গেও জোট গড়ার সম্ভাবনার কথা জানিয়েছেন তিনি।

গত মাস থেকেই লাগাতর নাটক দেখেছে পাঞ্জাবের রাজনীতি। প্রথমে অমরিন্দর সিংয়ের ইস্তফা, নতুন মুখ্যমন্ত্রী নিয়োগ, অমরিন্দরের বিজেপি (BJP) যোগের জল্পনা এবং তার মধ্যেই প্রদেশ কংগ্রেস সভাপতি সিধুর ইস্তফাকে ঘিরে সরগরম হয়ে ওঠে পাঞ্জাবের রাজনীতি। সেই সময় থেকেই জল্পনা তৈরি হয়েছিল অমরিন্দর হয়তো নতুন দল গড়বেন। এমনকী, সেই নতুন দলে কংগ্রেসেরও বহু নেতা যোগ দিতে পারেন বলে শোনা যাচ্ছে।

[আরও পড়ুন: Coronavirus Update: দেশজুড়ে কমছে করোনার অ্যাকটিভ কেস, ১০০ কোটির দোরগোড়ায় টিকাকরণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে