২৬ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিটফান্ড তদন্তের জাল গুটিয়ে আনতে এবার আরও সক্রিয় হল সিবিআই। সমস্ত নথিপত্র নিয়ে দিল্লিতে সিবিআই সদর দপ্তরের ডেকে পাঠানো হয়েছে কলকাতার দায়িত্বপ্রাপ্ত জয়েন্ট ডিরেক্টর ঋষিকুমার শুক্লাকে। সূত্রের খবর, বাড়তি জোর দেওয়া হয়েছে সারদা এবং রোজভ্যালি কেলেঙ্কারিতে। এতদিনকার তদন্তের সমস্ত বিস্তারিত তথ্য নিয়ে সিবিআই জয়েন্ট ডিরেক্টরকে ডাকা হয়েছে।

কেন্দ্রের ক্ষমতায় দ্বিতীয়বারের জন্য মোদি সরকার আসার পরই ইঙ্গিত স্পষ্ট হচ্ছিল যে দীর্ঘদিন ধরে চলা চিটফান্ড কেলেঙ্কারির তদন্তের জাল এবার ধীরে ধীরে গুটিয়ে আনা হবে। সেইমতো তৎপরতাও শুরু হয়ে গিয়েছিল সিবিআইয়ের অন্দরে। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে নিজেদের হেফাজতে আনার কম চেষ্টা করেননি সিবিআই আধিকারিকরা। তবে শেষ পর্যন্ত তাঁকে গ্রেপ্তার করেনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। দফায় দফায় সল্টলেকে সিজিও কমপ্লেক্সে ডেকে তাঁকে জিজ্ঞাসাবাদ করেন আধিকারিকরা। বিভিন্ন নথিও পেশ করেছেন তিনি। পাশাপাশি, দময়ন্তী সেনের মতো সারদা কেলেঙ্কারি তদন্তে বড়সড় ভূমিকা নেওয়া একাধিক পুলিশ কর্তাকেও তলব করা হয়। দীর্ঘ জিজ্ঞাসাবাদ পর্ব চলে। জেরা করা হয় শাসকদল ঘনিষ্ঠ একাধিক হেভিওয়েট নেতানেত্রীকে।

[আরও পড়ুন: রাডারে ‘আরবান নকশাল’রা, আধাসেনাকে কঠোর ব্যবস্থার নির্দেশ অমিত শাহর]

আসলে প্রায় সাত, আট বছর ধরে সারদা, রোজভ্যালি, অ্যালকেমিস্ট, প্রয়াগ-সহ একাধিক ভুইফোঁড় অর্থলগ্নি সংস্থার আর্থিক কেলেঙ্কারি নিয়ে তদন্ত চলছে। কিন্তু সেভাবে কিনারা এখনও কিছু হয়নি। ফলে সিবিআইয়ের কার্যক্ষমতা নিয়েও প্রশ্ন উঠেছে। বিশেষত বিরোধী রাজনৈতিক দলের তরফে বারবারই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির দক্ষতা নিয়ে সরব হয়েছে। কিন্তু গত মে মাসে দ্বিতীয় মোদি সরকার কেন্দ্রে আসার পর চিটফান্ড তদন্ত গতি পেয়েছে। কেন্দ্রেরও লক্ষ্য, দ্রুত এর নিষ্পত্তি ঘটানো। সেই কারণেই এবার কলকাতায় সংস্থার জয়েন্ট ডিরেক্টরকে সরাসরি দিল্লিতে তলব করা হয়েছে। তবে কবে তিনি দিল্লি গিয়ে সংস্থার সদর দপ্তরে রিপোর্ট জমা দেবেন, তা এখনও অজানা।

[আরও পড়ুন: আদালতের নির্দেশ ছাড়া শবরীমালা যেতে ইচ্ছুক মহিলাদের নিরাপত্তা দেবে না কেরল সরকার]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং