BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দিল্লির প্রস্তাবে সিলমোহর, করোনার কোপে দেশজুড়ে বাতিল সিবিএসই’র দশম শ্রেণির পরীক্ষা

Published by: Sulaya Singha |    Posted: April 29, 2020 11:33 am|    Updated: April 29, 2020 11:33 am

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবারই প্রস্তাব দেওয়া হয়েছিল। বুধবার তাতেই পড়ল সিলমোহর। করোনার জেরে দেশজুড়ে বাতিল হয়ে গেল সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা। অর্থাৎ এই বোর্ডের দশম শ্রেণির পড়ুয়াদের একাদশ শ্রেণিতে উত্তীর্ণ হতে আলাদা করে পরীক্ষা দিতে হবে না। জানিয়ে দিলেন সিবিএসইর সচিব অনুরাগ ত্রিপাঠী। তবে দ্বাদশ শ্রেণির ১২টি পরীক্ষা হবে বলেই জানানো হয়েছে।

কনোরার প্রকোপ এ দেশে কমার কোনও ইঙ্গিত দিচ্ছে না। বরং লকডাউনের মধ্যেও বেড়ে চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে কবে স্কুল-কলেজ খুলবে, তা বলা কঠিন। আর সেই কারণেই দিল্লি সরকারের তরফে মঙ্গলবার প্রস্তাব দেওয়া হয়, সিবিএসইর পরীক্ষা বাতিল করা হোক। দিল্লির শিক্ষামন্ত্রী মণীশ সিসোদিয়া প্রস্তাব দেন, এবারের মতো যেন অভ্যন্তরীণ মূল্যায়নের উপর ভিত্তি করেই দেওয়া হয় গ্রেড। সেই প্রস্তাবেই সাড়া দিল কেন্দ্র। মানব উন্নয়ন মন্ত্রীর সঙ্গে ভিডিও করফারেন্সে বৈঠকের পরই সিদ্ধান্ত হয়, এবার দশম শ্রেণির পরীক্ষা হবে না। অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতেই পরীক্ষার ফল প্রকাশিত হবে। তবে উত্তর-পূর্ব দিল্লিতে আগে থেকেই যে পরীক্ষাগুলি বাকি ছিল, সেগুলি হবে বলে জানান সিবিএসই সচিব।

[আরও পড়ুন: টিকিয়াপাড়ার ঘটনার জের, সরানো হল হাওড়ার পুর-কমিশনারকে]

দশম শ্রেণির ছাত্রছাত্রীরা স্বস্তি পেলেও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের আকাশে এখনও অনিশ্চয়তার মেঘ। করোনা জেরে স্থগিত হয়েছিল এই বোর্ডের দ্বাদশ শ্রেণির ১২টি পরীক্ষা। পরিস্থিতি স্বাভাবিক হলে সেগুলি হবে বলেই জানানো হয়েছে। কিন্তু এখনই দিনক্ষণ চূড়ান্ত করা সম্ভব হচ্ছে না। পরীক্ষা নেওয়া থেকে ফল প্রকাশ পর্যন্ত আড়াই মাস সময় লাগবে বলেও জানানো হয়।

এবার প্রশ্ন হল, তাহলে আইসিএসইর পরীক্ষার্থীদের কী হবে। কারণ মারণ ভাইরাসের জেরে তাদের পরীক্ষাও স্থগিত করে দেওয়া হয়েছিল। সেই বোর্ডের তরফে জানানো হয়েছে, বিষয়টি নিয়ে শীঘ্রই আলোচনা হবে। এবং দু-একদিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্তের কথা ঘোষণা করা হবে।উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, এ রাজ্যে স্থগিত হয়ে যাওয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে জুন মাসে। ১০ জুন স্কুল খোলার পরই পরীক্ষায় বসতে হবে পড়ুয়াদের। যদিও দিনক্ষণ কিছু জানানো হয়নি। এবার জানা গেল, সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষাও নেওয়া হবে। দেখার, আইসিএসই বোর্ড এ নিয়ে কী সিদ্ধান্ত নেয়।

[আরও পড়ুন: ৪০০ ছাড়াল কলকাতার আক্রান্তের সংখ্যা, সতর্কতা জারি মহানগরের ‘সুপার হটস্পট’গুলিতে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement