BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অবশেষে স্বস্তি! ঘোষিত হল CBSE`র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার সূচি

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 18, 2020 2:35 pm|    Updated: May 18, 2020 2:36 pm

CBSE datesheet annonced for 10 and 12 students

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে স্বস্তি! ঘোষণা হল সিবিএসই (CBSE) বোর্ডের দ্বাদশ ও দশম শ্রেণির বাকি পরীক্ষার সূচি। ১ থেকে ১৫ জুলাই পর্যন্ত টানা চলবে পরীক্ষা। পরীক্ষা সূচি পেয়ে ফের জোরকদমে পড়াশোনায় মন বসায় পড়ুয়ারা।

করোনা ভাইরাস থাবা বসিয়ে ছিল পড়াশোনাতেও। থমকে গিয়েছিল স্কুল জীবনের ছন্দ। সংক্রমণের ভয়ে মাঝপথেই বন্ধ করে দেওয়া হয় সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। দশম শ্রেণির তুলনায় বাকি ছিল দ্বাসধ শ্রেণইর সিংহভাগ পরীক্ষা। তবে চলতি মাসের শুরুতেই সেই বাকি পরীক্ষা দিন ঘোষণার কথা জানিয়েছিলেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। শনিবার তিনি টুইট করে বিকেলের মধ্যে CBSE`র বাকি পরীক্ষার সূচি ঘোষণার কথা জানালেও পরে সোমবার পর্যন্ত তা পিছিয়ে দেন। আজ সেই বাকি পরীক্ষার সূচি বিস্তারিত জানানো হয়। ১লা জুলাই ১৫ জুলাই পর্যন্ত টানা পরীক্ষার দিন ঘোষণা করা হয়। শুধুমাত্র রবিবার দিনগুলি বাদ দেওয়া হয়েছে। প্রতিদিন সকাল সাড়ে দশটা থেকে বেলা দেড়টা পর্যন্ত পরীক্ষা হবে বলে জানানো হয়। CBSE`র ওয়েব সাইটেই প্রকাশিত হয় দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সূচি।

[আরও পড়ুন:অমানবিক যোগী সরকার! মৃতদেহের সঙ্গেই এক গাড়িতে পাঠানো হল পুরুলিয়ার জখম শ্রমিকদের]

কেন্দ্রের তরফ থেকে আগেই জানানো হয় যে, দেশের মধ্যে কেবলমাত্র উত্তর-পূর্ব দিল্লিতেই দশম শ্রেণির পরীক্ষার আয়োজন করা হবে। ৪ দিনের মধ্যে সেই পরীক্ষা শেষ করার দিন স্থির হয়।

পরীক্ষার সূচি ঘোষণা করলেও কেন্দ্রের তরফ থেকে পরীক্ষার্থীদের জন্য প্রকাশ করা হল নয়া গাইডলাইন। অ্যাডমিট কার্ড, পেন-পেনসিলের সঙ্গে এবার পরীক্ষার্থীদের বাড়ি থেকে আনতে হবে হ্যান্ড স্যানিটাইজারের বোতল। এমনকি পরীক্ষাকেন্দ্রে মাস্ক পরাও বাধ্যমূলক বলে জানায় কেন্দ্র। প্রতিটি সিবিএসই বোর্ডের স্কুলকে নির্দেশ দেওয়া হয় পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব বজায় রেখেই পরীক্ষার্থীদের সিট নির্ধারণ করার। দেখতে হবে পরীক্ষার্থীদের মধ্যে যেন শারীরিক দূরত্ব বজায় থাকে। সূত্রের খবর, আর কয়েকদিনের মধ্যেই আইসিএসই (ICSE) পরীক্ষার্থীদের বাকি পরীক্ষার দিনও ঘোষণা করা হবে। করোনা আবহেও পরীক্ষার দিন ঘোষিত হওয়ায় হাঁফ ছেড়ে বাঁচল পড়ুয়ারা। অজানা অন্ধকারের হাত থেকে রক্ষা পেল তাদের ভবিষ্যত।

[আরও পড়ুন:করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ, সতর্কতার কারণে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ নওয়াজউদ্দিনকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে