BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চাপের মুখে পিছু হটল কেন্দ্র, তুলে নেওয়া হল দুই টিভি চ্যানেলের নিষেধাজ্ঞা

Published by: Subhajit Mandal |    Posted: March 7, 2020 2:50 pm|    Updated: March 7, 2020 2:50 pm

center lifted the ban on two Kerala-based news channels

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরোধী শিবির এবং দুই চ্যানেলের বিরোধিতার মুখে অবশেষে পিছু হটল সরকার। তুলে নেওয়া হল এশিয়ানেট নিউজ এবং মিডিয়াওয়ান টিভির (MediaOne TV) নিষেধাজ্ঞা। দুই মালয়ালম টিভি চ্যানেল আবার যথারীতি ‘অন-এয়ার’ অর্থাৎ, নিয়মিত সম্প্রচার করছে। শুক্রবারই একপেশে খবর সম্প্রচারের অভিযোগে এই চ্যানেল দুটির সম্প্রচারে ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

সেই সিদ্ধান্ত ঘোষণার পরই একযোগে আসরে নামে বিরোধী শিবির এবং দুই চ্যানেলের কর্তারা। দুটি টিভি চ্যানেলই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছে আবেদন জানায়। মিডিয়াওয়ান টিভি হুমকি দেয় আদালতে যাওয়ার। কেরলের শাসক এলডিএফ এবং বিরোধী ইউডিএফ একযোগে আক্রমণ শানায় সরকারকে। এই চাপের মুখে একপ্রকার পিছিয়েই এল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। মন্ত্রকের তরফে এক নির্দেশিকায় বলা হয়েছে, “এশিয়ানেট নিউজের উপর থেকে (Asianet News) রাত দেড়টা নাগাদ এবং মিডিয়াওয়ান টিভির উপর থেকে আজ সকাল ৯টা ৩০ মিনিট নাগাদ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।” নিষেধাজ্ঞাটি জারি করা হয়েছিল শুক্রবার সন্ধে ৭টা ৩০ মিনিট থেকে। অর্থাৎ, ৪৮ ঘণ্টা মেয়াদ পেরনোর অনেক আগেই এই নিষেধাজ্ঞা তোলা হল।

[আরও পড়ুন: দিল্লির হিংসায় ব্যবহার ‘মুঙ্গেরি পিস্তল’! তল্লাশিতে উদ্ধার অভিযুক্ত শাহরুখের বন্দুক]

উল্লেখ্য, এই দুটি মালয়ালম চ্যানেলের বিরুদ্ধেই দিল্লি হিংসার একপেশে খবর সম্প্রচার করার অভিযোগ ছিল। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দাবি, এশিয়ানেট নিউজ (Asianet News) এবং মিডিয়াওয়ান টিভি ১৯৯৪-এর কেবল টিভি নেটওয়ার্ক আইন ভেঙেছে। ওই আইন অনুযায়ী, কোনও ধর্মীয় স্থানে হামলা বা হিংসাত্বক কার্যকলাপে বা ধর্মীয় হিংসায় উসকানি দিতে পারে এমন কোনও খবর সম্প্রচার করতে পারে না। কেন্দ্রের অভিয়োগ এই দুটি চ্যানেলই সেই গাইডলাইন মানেনি। যদিও বিরোধীদের অভিযোগ, ওই চ্যানেলদুটি সরকার বিরোধী খবর সম্প্রচার করায় কেন্দ্রের রোষের মুখে পড়েছে। এই দাবিকে সামনে রেখে, কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতায় সুর চড়ায় বিরোধীরা। তারপরই নিষেধাজ্ঞা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে