BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রকাশিত CBSE’র দ্বাদশ শ্রেণির ফলাফল, অনেকটা বাড়ল পাশের হার

Published by: Subhajit Mandal |    Posted: July 13, 2020 1:14 pm|    Updated: July 13, 2020 1:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতীক্ষার অবসান। প্রকাশিত হল CBSE’র দ্বাদশ শ্রেণির ফলাফল। করোনা মহামারীর জন্য কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা পর্ষদের পরীক্ষা এবং সময়মতো ফলপ্রকাশ নিয়ে ধন্দ ছিল। কিন্তু গত মাসেই সুপ্রিম কোর্টে CBSE’র তরফে জানিয়ে দেওয়া হয়, জুলাই মাসের মধ্যেই ফলপ্রকাশ করা হবে। সেইমতো সোমবার সকালে অনলাইনে CBSE’র দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষণা করা হল।

[আরও পড়ুন: রাজস্থানের সংকটের মধ্যেই আরও এক রাজ্যে কংগ্রেসে ভাঙন, বিজেপির পথে ৭ বিধায়ক!]

পর্ষদের তরফে জানানো হয়েছে, গতবছরের তুলনায় এবার সার্বিকভাবে পাশের হার অনেকটা বেড়েছে। এবছর পাশ করেছেন ৮৮.৭৮ শতাংশ পড়ুয়া। যা কিনা গতবারের থেকে ৫.৩৮ শতাংশ বেশি। পাশের হার দেশের মধ্যে সবচেয়ে বেশি কেরলের ত্রিবন্দ্রম এলাকায়। রাজধানী দিল্লি এবং সংলগ্ন এলাকার পড়ুয়াদের মধ্যে পাশের হার ৯৪.৩৯ শতাংশ। এবছর গোটা দেশের ১১ লক্ষ ৯০ হাজারের বেশি পড়ুয়া দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছিলেন। ফলফল ঘোষণা করলেও, অসম্পূর্ণ পরীক্ষার কথা মাথায় রেখে এ বছর কোনও মেরিট লিস্ট প্রকাশ করেনি CBSE। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাংক পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়াদের শুভেচ্ছে জানিয়েছেন। সফল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

[আরও পড়ুন: ধোঁয়াশা বাড়ছে রাজস্থানে! গেহলট ঘনিষ্ঠ একাধিক নেতার ঠিকানায় আয়কর হানা]

উল্লেখ্য, বিগত বছরগুলির মতো এবছরও ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানতে পারবেন পড়ুয়ারা। cbse.nic.in , www.results.nic.in , www.cbseresults.nic.in এই তিন ওয়েবসাইটে জানা যাবে ফল। এছাড়াও DigiLocker App-এর মাধ্যমেও ফলাফল দেখা যাবে। পড়ুয়াদের রেজিস্টার্ড মোবাইল নম্বরেও তাঁদের ফলাফল পাঠিয়ে দেওয়া হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement