৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রকাশিত হল ICSE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল, বাড়ল পাশের হার

Published by: Paramita Paul |    Posted: July 10, 2020 4:05 pm|    Updated: July 10, 2020 5:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর দাপটে থমকে ছিল পরীক্ষা। শেষঅবধি সুপ্রিম কের্টের হস্তক্ষেপে সেই জট কেটেছে। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ICSE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির প্রকাশিত হল। স্বস্তি পেল পড়ুয়ারা। যদিও করোনা আবহে এবছর  কোনও মেধা তালিকা প্রকাশ করা হয়নি। ওয়েবসাইটেই ফল দেখতে পেয়েছে পরীক্ষার্থীরা। ডিজিটাল মাধ্যমেই দেওয়া হবে রেজাল্টও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরীক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন। 

এবছর ICSE বোর্ডের দশম শ্রেণিতে পাশের হার ৯৯.৩৪ শতাংশ। পাশ করেছে ২,০৬,৫২৫ জন। অনুত্তীর্ণ  ১৩৭৭ জন। পশ্চিমবঙ্গে পাশ করেছে  ২৪ হাজার ৪৫৩ জন। আর দ্বাদশ শ্রেণিতে পাশের হার ৯৬.৮৪ শতাংশ। এ বছর ISC পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৮৫,৬১১ জন। অকৃতকার্য হয়েছে ২৭৯৮ জন।  তবে এ বছর কোনও মেধা তালিকা প্রকাশ করা হচ্ছে না বলে খবর। কারণ, মহামারী আবহে বেশ কিছু পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। দশম শ্রেণির ছটি বিষয় ও দ্বাদশ শ্রেণির দশটি বিষয়ের পরীক্ষা বাতিল করা হয়েছিল। ফলে ওই বিষয়গুলিতে বিকল্প পদ্ধতিতে সেই নম্বর দেওয়া হয়েছে। ডিজিটাল স্বাক্ষর করা রেজাল্ট, পাশের সার্টিফিকেট ও মাইগ্রেশন সার্টিফিকেট পড়ুয়াদের দেওয়া হবে বলে জানিয়েছে বোর্ড। সাতদিন সময় দেওয়া হয়েছে নম্বর পুনর্বিবেচনার আবেদন জানানোর জন্য। 

[আরও পড়ুন : ‘গাড়ি উলটে গদি বাঁচিয়েছে’, বিকাশ দুবে এনকাউন্টার কাণ্ডে বিরোধীদের নিশানায় যোগী সরকার]

করোনা আবহে বদলে গিয়েছিল সর্বভারতীয় পরীক্ষার ধরনও। সিবিএসই, আইসিএসই পরীক্ষার মূল্যায়ণ অন্যভাবে হয়েছে। আদালতের নির্দেশ ছিল, ইন্টারনাল অ্যাসেসমেন্ট এবং ‘প্রি বোর্ড’ পরীক্ষার নম্বরের উপর জোর দিয়ে এ মাসের মধ্যেই ২০২০’এর পরীক্ষার ফল ঘোষণা করতে হবে। সেই নির্দেশ মেনে এদিন দশম ও দ্বাদশ শ্রেণির ফল ঘোষণা করল কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস (CISCE)।  দুপুর ৩টে নাগাদ ফলপ্রকাশ করা হল। অপেক্ষার অবসান হল পড়ুয়াদের।

[আরও পড়ুন : চিনকে সবক শেখাতে নীতিতে বদল, অস্ট্রেলিয়াকে নৌ মহড়ায় আমন্ত্রণ জানাচ্ছে ভারত]

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, “চলতি বছর ICSE ও ISC-র কৃতকার্য পরীক্ষার্থীদের অভিনন্দন জানাই। যে যন্ত্রণার সম্মুখীন তোমরা হয়েছ, আশা করি আগামী দিনে তোমাদের সাফল্যের পিছনে সেই শিক্ষা কাজে লাগবে। এই পরিস্থিতি সহ্য করার জন্য শিক্ষক-শিক্ষিকা ও বাবা-মায়েদের প্রশংসা করছি। ভালো থাকুন। আপনাদের স্বপ্ন সত্যি হোক।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement