BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘ইয়েস ব্যাংকের গ্রাহকদের আমানত সুরক্ষিত’, আশ্বাস কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলার

Published by: Paramita Paul |    Posted: March 6, 2020 6:25 pm|    Updated: March 6, 2020 6:33 pm

Central finance minister assures Yes Bank customer about their money

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইয়েস ব্যাংক থেকে টাকা তোলার উর্ধ্বসীমা বেঁধে দিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (RBI)। এরপর থেকেই আতঙ্কে ভুগছেন ব্যাংকের গ্রাহকরা। শুক্রবার হু হু করে এই দাম পড়েছে এই বেসরকারি ব্যাংকের শেয়ারের। জানা গিয়েছে, এক ধাক্কায় শেয়ারের দাম পড়েছে ৮৫ শতাংশ। এমতবস্থায় ত্রাতা হয়ে দাঁড়িয়েছে কেন্দ্র সরকার ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। গ্রাহকদের আস্থা ফেরাতে মাঠে নেমেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আমানতকারীদের উদ্দেশে তাঁর বার্তা, “আপনাদের টাকা সুরক্ষিতই আছে। ভয় পাওয়ার কোনও কারণ নেই।” এদিকে একই বার্তা দিয়েছেন রিজার্ভ ব্যাংকের গর্ভনর শক্তিকান্ত দাস। তাঁর কথায়, “অর্থনৈতিক নিরাপত্তার কথা ভেবে বৃহত্তর স্বার্থে ইয়েস ব্যাংক সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” তবে আরবিআইয়ের গভর্নর আশ্বাসও দেন, “যে কোনও ধরণের হস্তক্ষেপে আরবিআই প্রস্তুত রয়েছে।” এদিন ইয়েস ব্যাংকের পুনর্গঠনের জন্য একটি স্কিম ঘোষণা করেছে RBI। কর্তৃপক্ষ জানিয়েছে, বেসরকারি ব্যাংকটির পুনর্গঠনের জন্য স্টেট ব্যাংক অব ইন্ডিয়া অর্থ বিনিয়োগ করতে ইচ্ছুক।

বৃহস্পতিবার রিজার্ভ ব্যাংকের তরফে এই বিষয়ে একটি নির্দেশিকা জারি করা হয়। তাতে উল্লেখ করা হয়েছে যে এবার থেকে আর ৫০ হাজার টাকার বেশি তোলা যাবে না ইয়েস ব্যাংকের অ্যাকাউন্ট থেকে। তবে জরুরিকালীন স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা, উচ্চশিক্ষা, বিয়ে ও কিছু বিশেষ ক্ষেত্রে ছাড় দেওয়া হবে গ্রাহকদের। তবে অন্যদের ক্ষেত্রে পরবর্তী নির্দেশ না জারি হওয়া পর্যন্ত ৫০ হাজার টাকার বেশি তোলা যাবে না। এর পাশাপাশি ওই নির্দেশিকায় অবিলম্বে ইয়েস ব্যাংকের পরিচালন পর্ষদ খারিজ করে দিতে বলা হয়েছে। স্টেট ব্যাংকের প্রাক্তন সিএফও(CFO) প্রশান্ত কিশোরকে ব্যাংকটির প্রশাসক পদে নিয়োগ করা হয়েছে।

[আরও পড়ুন : ‘রাজ্যের পরিস্থিতি উদ্বেগজনক’, অমিত শাহর সঙ্গে দেখা করে নালিশ রাজ্যপালের]

এদিকে পরিস্থিতি সামাল দিতে তড়িঘড়ি আসরে নেমেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বিকেলে সাংবাদিক বৈঠক করে ব্যাংকের গ্রাহক ও কর্মীদের আশ্বস্ত করেন নির্মলা সীতারমণ। তাঁর কথায়, “আরবিআইয়ের গভর্নর আমাকে আশ্বাস দিয়েছেন যে ইয়েস ব্যাংকের কোনও আমানতকারীর অর্থের কোনও ক্ষতি হবে না।” তাঁর কথায়, গত বছরের মার্চ মাসেই সেবির তদন্তে ব্যাংকের অনিয়ম সংক্রান্ত তথ্য উঠে আসে। জানা যায়, ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কিছু ব্যক্তি বেনিয়ম করেছে। যার ফল এখন ভুগতে হচ্ছে। একইসঙ্গে আগামী এক বছর ব্যাংক কর্মীদের চাকরি ও বেতন সম্পর্কেও আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

[আরও পড়ুন : করোনায় থরহরিকম্প দেশে, সংক্রমণ এড়াতে বৃন্দাবনেও বন্ধ হোলি উৎসব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে