BREAKING NEWS

১৫ চৈত্র  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

অগ্নিবীরদের জন্য বিএসএফে ১০ শতাংশ সংরক্ষণ, বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: March 10, 2023 4:15 pm|    Updated: March 18, 2023 1:41 pm

Central government has declared a 10 percent reservation for ex-Agniveers in vacancies within BSF | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগ্নিবীরদের (Agniveers) ভবিষ্যৎ সুরক্ষিত করতে নয়া পদক্ষেপ করল কেন্দ্র। এবার থেকে বিএসএফে নিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন প্রাক্তন অগ্নিবীররা। নয়া ঘোষণা করল নরেন্দ্র মোদির (Narendra Modi) সরকার।

শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এবার থেকে বিএসএফের (BSF) চাকরিতে প্রাক্তন অগ্নিবীরদের ১০ শতাংশ সংরক্ষণ দেওয়া হবে। শুধু তাই নয়, প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য বিএসএফে নিয়োগের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমাও শিথিল করা হবে। আরও তাৎপর্যপূর্ণভাবে যেসব অগ্নিবীররা বিএসএফের নিয়োগে সংরক্ষণের আওতায় আসবেন তাদের শারীরিক সক্ষমতার পরীক্ষাও দিতে হবে না।

[আরও পড়ুন: শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা: কুন্তল, তাপসরা কি রাজসাক্ষী? সিদ্ধান্ত নেবে সিবিআই]

উল্লেখ্য, সেনাবাহিনীর (Indian Army) লোকবল অক্ষুন্ন রেখে আধুনিকীকরণের স্বার্থে অগ্নিপথ প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র। এর মাধ্যমে সেনায় অস্থায়ীভাবে ৪ বছরের জন্য কর্মী নিয়োগ হচ্ছে। যাদের পোশাকি নাম ‘অগ্নিবীর’। চার বছরের মেয়াদ শেষে ১০ শতাংশ অগ্নিবীরকে স্থায়ী কমিশন দেওয়া হবে বলে সেসময় ঘোষণা করে কেন্দ্র। বাকি ৯০ শতাংশ অগ্নিবীরের ভবিষ্যৎ অনিশ্চিত ছিল। কেন্দ্রের নয়া ঘোষণায় আরও কিছু অগ্নিবীরের ভবিষ্যৎ সুরক্ষিত হল।

[আরও পড়ুন: ‘চাকরিতে ছেদ করে দেখান, আদালতে দেখা হবে’, ধর্মঘটের সকালে চ্যালেঞ্জ DA আন্দোলনকারীদের]

সেনায় চার বছর কাজ করার পর অগ্নিবীরদের ভবিষ্যৎ কী হবে? প্রকল্প ঘোষণার পর থেকেই কেন্দ্রকে এই প্রশ্নে বিদ্ধ করছিল বিরোধীরা। বস্তুত মাত্র ৪ বছরের জন্য অগ্নিবীর নিয়োগের সিদ্ধান্তে রীতিমতো রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় সেনায় চাকরিপ্রার্থীরা। উত্তরপ্রদেশ, বিহার, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, এমনকী বাংলারও একটা বড় অংশে বিক্ষোভ দেখিয়েছিলেন সেনায় চাকরিপ্রার্থীরা। বস্তুত, সেনাতে ‘পার্ট-টাইম’ নিয়োগ নিয়ে ক্ষোভের বহিঃপ্রকাশ হয়েছে সদ্যসমাপ্ত হিমাচলপ্রদেশ বিধানসভা নির্বাচনেও। সেই ক্ষোভ প্রশমনেই সম্ভবত নয়া সিদ্ধান্ত ঘোষণা করা হল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে