BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা কালে কী কী নিয়ম মেনে চলবে মেট্রো? গাইডলাইন প্রকাশ কেন্দ্রের

Published by: Tiyasha Sarkar |    Posted: September 2, 2020 9:13 pm|    Updated: September 2, 2020 9:41 pm

Central Govt announces new guidelines for metro

নব্যেন্দু হাজরা: করোনার কারণে চলতি বছরের মার্চের শেষভাগেই বন্ধ করে দেওয়া হয়েছিল মেট্রো পরিষেবা। তারপর বেশ কয়েকমাস পেরিয়েছে। ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে দেশ। দীর্ঘদিন পর আনলক ৪.০ পর্যায়ে এবার মেট্রো পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। কিন্তু বর্তমান সময়ে কেমন হবে মেট্রো যাত্রা? কোন কোন বিষয় মেনে চলতে হবে যাত্রীদের? পরিষেবা শুরুর আগে সে বিষয়েই গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র।

১.স্টেশনে প্রবেশের আগে প্রত্যেক যাত্রীকে স্যানিটাইজ করা হবে। তাঁর থার্মাল স্ক্যানিং করা হবে। শরীরের তাপমাত্রা বেশি থাকলে তাঁকে পাতালে প্রবেশ করতে দেওয়া হবে না। প্লাটফর্মে বসানো হয়েছে স্যানিটাইজার মেশিন। মেট্রোয় ওঠার আগে ফের প্রত্যেককে হাত স্যানিটাইজ করতে হবে।

২.প্ল্যাটফর্ম এবং মেট্রোয় যাত্রী সংখ্যার উপর নজর রাখা হবে সিসিটিভির মাধ্যমে। কন্ট্রোল রুম থেকে দেখা হবে কোনও প্লাটফর্মে অতিরিক্ত যাত্রীর ভিড় হচ্ছে কিনা। প্রয়োজনে সঙ্গে সঙ্গে যাত্রীদের প্রবেশের গেট বন্ধ করে দেওয়া হবে।

৩. আপ এবং ডাউন লাইনের মেট্রো কোনওভাবেই একই স্টেশনে একই সময়ে যাতে না ঢোকে তা সিগন্যাল বিভাগকে নজরে রাখতে হবে। কারণ, সেক্ষেত্রে যাত্রীদের বেরোনোর সময় ভিড় হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: সাম্প্রদায়িক উসকানি দিয়ে ‘বিভ্রান্তিকর’ টুইট অর্জুন সিংয়ের, পদক্ষেপের হুঁশিয়ারি পুলিশের]

৪.কন্টেনমেন্ট জোনের আওতায় স্টেশন পড়লে সেই স্টেশন বন্ধ রাখতে হবে। কোনও স্টেশনে যাত্রী চাপ বেড়ে গেলে প্রয়োজনে বিশেষ মেট্রো চালানো হতে পারে। কিন্তু কোনও ভাবে ভিড় হতে দেওয়া যাবে না।

৫.এসি রেকে যতটা সম্ভব বিশুদ্ধ হওয়া ঢুকতে দিতে হবে। তাই মেট্রো যাত্রা শুরুর আগে এবং শেষে মেট্রোর দরজা খুলে রাখতে হবে দীর্ঘক্ষন। মেট্রোর ভিতরের তাপমাত্রা আবহাওয়া বুঝে ২৪ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে হবে।

৬. যারা ট্রেনে বসবেন, তাঁদের একটি করে সিট ফাঁকা রেখে বসতে হবে। যারা দাঁড়াবেন তাঁদেরও এক মিটার দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে। প্ল্যাটফর্মে, টিকিট কাউন্টারেও ঠিক তাই। করা হয়েছে মার্কিং।

৭. যাত্রীদের মোবাইলে আরোগ্যসেতু অ্যাপ রাখতে হবে। মেট্রোর প্রত্যেক কর্মী যারা প্ল্যাটফর্মে কর্তব্যরত থাকবেন, তাদের পিপিই এবং মাস্ক পড়ে কাজ করতে হবে।

৮. শুধুমাত্র উপসর্গহীন যাত্রীরাই মেট্রোতে যাতায়াত করতে পারবেন। প্রবেশ দ্বারে থার্মাল স্ক্রিনিং করা হবে। কারও অসুস্থতা ধরা পড়লে তাঁকে নিয়ে যেতে হবে স্থানীয় কোভিড সেন্টারে।

উল্লেখ্য, এদিন ট্রেন পরিষেবা চালু করা প্রসঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন করা হলে তিনি জানান, আলোচনা হবে। সব দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

[আরও পড়ুন: বাংলার JEE-NEET পরীক্ষার্থীদের জন্য ট্রেন চালানোর আবেদন করা হয়নি, দাবি রেলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে