BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোজ্য তেলের দাম লিটারে ১০ টাকা কমাতে হবে, সংস্থাগুলিকে নির্দেশিকা কেন্দ্রের

Published by: Kishore Ghosh |    Posted: July 6, 2022 9:10 pm|    Updated: July 6, 2022 9:24 pm

Central Govt. asks companies to cut edible oils price up to Rs 10 per litre | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হুড়মুড় করে পড়েছে ডলার পিছু টাকার দাম। মূল্যবৃদ্ধিতে জেরবার মানুষ। সম্প্রতি জিএসটি (GST) পরিষদের নির্দেশে প্যাকেটজাত চাল, আটা, মুড়ির মতো রোজকার প্রয়োজনের সামগ্রীর উপরে নতুন করে কর বসেছে। এই অবস্থায় খানিক স্বস্তিদায়ক নির্দেশিকা জারি করল কেন্দ্র। ভোজ্য তেল (Edible Oil) উৎপাদক  সংস্থাগুলিকে এক সপ্তাহের মধ্যে লিটারে ১০ টাকা দাম (সর্বোচ্চ বিক্রয় মূল্য) কমানোর নির্দেশ দিল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। পাশাপাশি কোম্পানিগুলিকে বলা হয়েছে, দেশজুড়ে ভোজ্য তেলের দাম একই রাখতে হবে এবার থেকে।

গত মাসে একাধিক সংস্থা তাদের ভোজ্য তেলের দাম লিটার প্রতি ১০ থেকে ১৫ টাকা অবধি কমিয়েছিল। কিন্তু সম্প্রতি আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম আরও কিছুটা কমেছে। এই পরিস্থিতিতে বুধবার ভোজ্য তেল প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে বৈঠক করে কেন্দ্রের খাদ্য মন্ত্রক। সেই বৈঠকেই  সংস্থাগুলিকে তেলের দাম লিটার পিছু ১০ টাকা করে কমাতে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সংবাদ সংস্থা পিটিআই (PTI) সূত্রে আরও জানা গিয়েছে, সংস্থাগুলির সঙ্গে এদিনের বৈঠকের পর খাদ্য মন্ত্রকের সচিব ঘোষণা করেছেন, দাম কমানোর পাশাপাশি একই ব্র্যান্ডের ভোজ্য তেলের দাম সারা দেশে একই থাকবে এরপর থেকে।  

[আরও পড়ুন: পরপর বিমানে গোলযোগ, ইন্ডিগোর বিমানে ধোঁয়া, অবতরণের পরেই বন্ধ ভিস্তারার উড়ানের ইঞ্জিন]

কেন্দ্রের এই নির্দেশিকা স্বস্তিদায়ক হলেও ক’দিন আগেই জিএসটি পরিষদের সুপারিশে প্যাকেটবন্দি তথা সংস্থার লেবেল সাঁটা দই, লস্যি, পনির, চাল, ডাল, আটা, গুড়, মধু, মুড়ি, মাছ, মাংসের মতো পণ্যের উপরে বসানো হয়েছে ৫ শতাংশ হারে জিএসটি। এমনকী ব্যাংকের চেকবই পেতেও গ্রাহককে দিতে হবে কর। সেক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি চেপেছে।

[আরও পড়ুন: সংকটাপন্ন লালু, পাটনা থেকে এয়ার অ্যাম্বুল্যান্সে নিয়ে যাওয়া হল দিল্লি, হাসপাতালে গিয়ে দেখা নীতীশের]

এছাড়াও হোটেলের ১০০০ টাকার কম ঘর ভাড়ার উপরেও ১২ শতাংশ কর বসানোর সিদ্ধান্ত হয়েছে। আইসিইউ (ICU) বাদে, হাসপাতালের যেসব কক্ষের ভাড়া ৫০০০ টাকার উপরে সেগুলির উপরেও ৫ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছে। তবে আগের মতোই কর ছাড় পাবে মোড়ক এবং লেবেলড ব্র্যান্ড নেম ছাড়া পণ্যগুলি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে