BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরপর বিমানে গোলযোগ, ইন্ডিগোর বিমানে ধোঁয়া, অবতরণের পরেই বন্ধ ভিস্তারার উড়ানের ইঞ্জিন

Published by: Kishore Ghosh |    Posted: July 6, 2022 7:11 pm|    Updated: July 6, 2022 7:56 pm

Smoke On a IndiGo Plane in Indore Vistara engine fails in delhi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৮ দিনে ৮ বার গোলযোগের পর আজই বিমান সংস্থা স্পাইসজেটকে (SpiceJet) শোকজ করেছে ডিসিজিএ (DCGA)। এবার আরেক বিমান সংস্থা ইন্ডিগোর (Indigo) একটি বিমানের কেবিন থেকে ধোঁয়া বেরতে দেখা গেল। অবতরণের পর এই ঘটনা ঘটে। অন্যদিকে ভিস্তারার (Vistara) একটি বিমানের ইঞ্জিন বন্ধ হয়ে যায় অবতরণের পরেই। সব মিলিয়ে বেসরকারি সংস্থার বিমানে একের পর এক গোলযোগে অস্বস্তি বাড়ল ডিসিজিএ-র।

জানা গিয়েছে, রায়পুর থেকে ওড়া ইন্ডিগোর ওই বিমানটির গন্তব্য ছিল ইন্দোর (Indore)। নির্দিষ্ট সময়ে, নির্বিঘ্নে ইন্দোর বিমানবন্দরে অবরতরণ করে বিমানটি। এরপরেই বিমানের কেবিন থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। অন্যদিকে আরেক বিমান সংস্থা ভিস্তারার বিমানেও গোলযোগের ঘটনা সামনে এসেছে। ভিস্তারার ওই বিমানটি ঠিকঠাক অবতরণ করলেও, এরপরেই সেটির ইঞ্জিন বন্ধ হয়ে যায়। ঘটনাটি দিল্লি বিমানবন্দরের। ইউকে-১২২ বিমানটির যাত্রীরা অবশ্য নিরাপদে নেমেছেন উড়ান থেকে।

[আরও পড়ুন: সংকটাপন্ন লালু, পাটনা থেকে এয়ার অ্যাম্বুল্যান্সে নিয়ে যাওয়া হল দিল্লি, হাসপাতালে গিয়ে দেখা নীতীশের]

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় তিনবার বিপত্তি হয় স্পাইসজেটের (SpiceJet) উড়ানে। মঙ্গলবার দুপুরে দুবাইগামী SG-11 বিমানটি আকাশে ওড়ার কিছু পরে সেটিতে গোলযোগ দেখা দেয়। বিমান মাঝ আকাশে থাকাকালীন সেটির বাঁ দিকের ট্যাঙ্ক থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। আরও দেখা যায়, বিমানটির জ্বালানি দ্রুত ফুরিয়ে যাচ্ছে। করাচি বিমানবন্দরে বিমানটির জরুরি অবতরণ করানো হয়। এরপর গুজরাট থেকে মুম্বইগামী বিমানের উইন্ডশিল্ডে ফাটল ধরে মাঝআকাশে। ওই বিমানটিকেও জরুরি অবতরণ করানো হয়। শেষ ঘটনাটি স্পাইসজেটেরই চিনগামী (China) একটি মালবাহী বিমানের। মাঝআকাশে যান্ত্রিক গোলযোগ দেখা দেয় বিমানটিতে। ‘ওয়েদার রেডার’টি কাজ করছিল না। বাধ্য হয়ে বিমানটিকে কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়।

[আরও পড়ুন: মুসলিম মৌলবাদীদের ‘হুমকি’, আতঙ্কিত নেটিজেনদের জন্য হেল্পলাইন চালু করছে বজরং দল]

এরপরই আজ যাত্রী নিরাপত্তার প্রশ্ন তুলে বিমান সংস্থা স্পাইসজেটকে শোকজ নোটিস পাঠিয়েছে ডিজিসিএ (DGCA)। ওই নোটিসে উল্লেখ করা হয়েছে, সংস্থার অভ্যন্তরীণ কর্মপদ্ধতিতে ফাঁকফোকর থেকে যাচ্ছে। ঠিক কী প্রক্রিয়ায় কাজ করে সংস্থাটি, তা জানতে চাওয়া হয়েছে। নিরাপত্তায় গলদের প্রসঙ্গও তোলা হয়েছে। যন্ত্রাংশের ত্রুটি থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। কেন বারবার দুর্ঘটনা ঘটছে? জবাব চাওয়া হয়েছে সংস্থার কাছে। ফের আরও দুটি বেসরকারি বিমান সংস্থার বিমানে গোলযোগে অস্বস্তিতে DCGA।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে