BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা কালে কাজ হারালেও মিলবে ৫০ শতাংশ বেতন, কর্মীদের স্বার্থে বড় পদক্ষেপ কেন্দ্রের

Published by: Sucheta Sengupta |    Posted: August 21, 2020 3:36 pm|    Updated: August 21, 2020 3:40 pm

Centre announces major relief for people losing job during corona crisis

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) কালে কেবল সংক্রমণ আর মৃত্যুই নয়, কর্মহীনতার অভিশাপও নেমে এসেছে অনেকের জীবনে। গত কয়েক মাসে দেশে প্রায় ২ কোটি মানুষ কাজ হারিয়েছেন। লাফিয়ে বেড়েছে বেকারত্ব। এই অবস্থায় অর্থনীতিকে চাঙ্গা করতে এবং দেশবাসীর পাশে থাকতে একাধিক সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। যাতে নবতম সংযোজন, কাজ হারানো কর্মচারীদের তিন মাস ৫০ শতাংশ বেতন দেওয়ার সিদ্ধান্ত। শ্রম মন্ত্রকের এই সিদ্ধান্তে স্বভাবতই কিছুটা স্বস্তিতে কাজ হারানো মানুষজন।

চলতি বছর ২৪ মার্চ অর্থাৎ দেশে ঠিক লকডাউন জারি হওয়ার দিন থেকে ৩১ ডিসেম্বর – এই সময়ের মধ্যে যাঁরা কর্মহীন হয়ে পড়ছেন, তাঁদের সাহায্যের জন্য ৩ মাস অর্ধেক বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে তার জন্য কয়েকটি শর্তও আছে। সেসব পূরণ করলে, তবেই বেতনের অর্ধেক হাতে পাবেন কর্মহীনরা। যে সব কর্মী ESIC অর্থাৎ Employees State Insurance Corporation বা কর্মচারী রাজ্য বিমা নিগমের আওতাভুক্ত, তাঁরাই এই সুবিধা পাবেন। এই সংগঠনের সদস্য হিসেবে ২ বছর মেয়াদ পূর্ণ করার পর কাজ হারালেও ৩ মাস বেতনের অর্ধেক পাওয়া যাবে। শ্রম মন্ত্রকের অধীনস্ত এই সংগঠনটি কর্মীদের ESI প্রকল্পের দায়িত্বে রয়েছে। বৃহস্পতিবার ESIC’র সঙ্গে শ্রম মন্ত্রকের বৈঠক হয়। সেখানেই গৃহীত হয়েছে বড় সিদ্ধান্ত। মন্ত্রক সূত্রে খবর, এতে উপকৃত হবেন দেশের অন্তত ৪০ লক্ষ কর্মহীন।

[আরও পড়ুন: করোনা আবহে গণেশ উৎসবের ভবিষ্যৎ কী? চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য, মত সুপ্রিম কোর্টের]

কীভাবে এই সুবিধা পাবেন কাজ হারানো ব্যক্তিরা? ESIC’র সদস্য যে কেউ সংস্থার যে কোনও কার্যালয়ে গিয়ে নিজের রেজিস্ট্রেশন নং দাখিল করে আবেদন করতে পারেন। আবেদনকারীর পরিচয়পত্র হিসেবে আধার কার্ডই এক্ষেত্রে গণ্য হবে। সেই আবেদনের খুঁটিনাটি বিবেচনা করে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে, আবেদনকারী এই সুবিধা পাওয়ার যোগ্য কি না। এরপর তাঁর ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি টাকা পৌঁছে যাবে। আগে নিয়ম ছিল, কর্মহীন হওয়ার ৩ মাস পর এই সুবিধা মিলবে। কিন্তু করোনা আবহে দেশবাসী যে আর্থিক সংকটে পড়েছে, তা বিবেচনা করে ESIC নিয়ম শিথিল করেছে। এখন থেকে কাজ হারানোর ১ মাস পর থেকেই তিন মাসের বেতনের ৫০ শতাংশ পাবেন আবেদনকারী।

[আরও পড়ুন: বাঁধ মানছে না সংক্রমণ, ফের একদিনে দেশে করোনায় আক্রান্ত ৬৮ হাজারের বেশি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে