BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৯  শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ক্ষতিপূরণের লোভে করোনায় মৃত্যুর ‘ভুয়ো’ দাবি, সুপ্রিম কোর্টে তদন্তের অনুমতি চাইল কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: March 20, 2022 2:38 pm|    Updated: March 20, 2022 2:38 pm

Centre asks Supreme Court to allow probe into 'fake claims' for Coronavirus compensation | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশে করোনায় মৃতদের পরিবারপিছু ক্ষতিপূরণ দিতে হচ্ছে কেন্দ্রকে। কিন্তু তাতেও দুর্নীতির গন্ধ পাচ্ছে সরকার। কেন্দ্রের দাবি, এই ক্ষতিপূরণের অর্থ পেতে অনেকেই নথি জাল করছে। অনেকেই ভুয়ো দাবি করছে। এই ধরনের অভিযোগ এলে তদন্তের জন্য শীর্ষ আদালতের কাছে অনুমতি চেয়ে একটি আবেদনও করেছে কেন্দ্র সরকার।

কেন্দ্রের দাবি, ক্ষতিপূরণের লোভে করোনায় (Coronavirus) মৃত্যু নিয়ে বহু ভুয়ো এবং ভিত্তিহীন মৃত্যুর দাবি উঠছে। এই ধরনের ঘটনায় যাতে কেন্দ্রীয় এজেন্সিগুলি তদন্ত করতে পারে তার অনুমতি দিক আদালত। শুধু তাই নয়, কেন্দ্র চাইছে এবার থেকে পরিবারের কেউ কোভিডে মারা গেলে ক্ষতিপূরণের আবেদন করার জন্য একটি সময়সীমা বেঁধে দিক শীর্ষ আদালত। কেন্দ্রের বক্তব্য, ক্ষতিপূরণের জন্য পরিবারের সদস্যের মৃত্যুর চার সপ্তাহের মধ্যে আবেদন করা বাধ্যতামূলক করে দেওয়া হোক। কেন্দ্র বলছে, যারা করোনার দ্বিতীয় ঢেউয়ে মারা গিয়েছে তাঁদের পরিবারের লোকের ক্ষতিপূরণের আবেদন করার জন্য জুন পর্যন্ত সময় পাবেন। এরপর থেকে মারা যাওয়ার চার সপ্তাহের মধ্যেই আবেদন জানাতে হবে। 

[আরও পড়ুন: জনপ্রিয়তার নিরিখে রাষ্ট্রনেতাদের মধ্যে ফের শীর্ষে মোদি, বলছে মার্কিন সমীক্ষা]

দেশে করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার সদিচ্ছা শুরু থেকেই কেন্দ্রের ছিল না। বিরোধীরা কোভিডে (COVID-19) মৃতদের পরিবারপিছু ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দাবি করলেও তাতে একেবারেই সম্মতি দেয়নি মোদি সরকার। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের হস্তক্ষেপেই ঠিক হয়, করোনায় মৃতদের পরিবার পিছু ক্ষতিপূরণের পরিমাণ হবে ৫০ হাজার টাকা। কিন্তু কেন্দ্রের দাবি তাতেও নানা ধরনের জালিয়াতি হচ্ছে।

[আরও পড়ুন: হিজাব বিতর্কে রায়দানের জের! কর্ণাটক হাই কোর্টের প্রধান বিচারপতিকে খুনের হুমকি]

সরকারি হিসাব বলছে, দেশে এখনও পর্যন্ত কোভিডে মৃত্যু হয়েছে ৫ লক্ষ ১৬ হাজার ৪৭৯ জনের। যদিও অনেক আন্তর্জাতিক সমীক্ষক সংস্থাই দাবি করেছে ভারতে প্রকৃত করোনা মৃত্যুর সংখ্যা এর চেয়ে অনেক বেশি। গত ২৪ ঘণ্টাতেও করোনায় প্রাণ হারিয়েছেন ১২৭ জন। অর্থাৎ করোনায় মৃতের সংখ্যাটা ক্রমশ বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে সরকারের প্রদেয় ক্ষতিপূরণের অঙ্কটাও। প্রশ্ন উঠছে, ওই বিপুল পরিমাণ ক্ষতিপূরণের টাকা দেওয়া এড়াতেই কি অজুহাত খাড়া করার চেষ্টা করছে সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে