১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অর্জুন সিংয়ের আন্দোলনের সাফল্য, পাটের সর্বোচ্চ দাম প্রত্যাহারের সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Sucheta Sengupta |    Posted: May 19, 2022 9:23 pm|    Updated: May 19, 2022 9:25 pm

Centre decides to lift price capping on raw jute accepting the demand of BJP MP Arjun Singh | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাট-যুদ্ধে সফল অর্জুন সিং (Arjun Singh)! নিজের দাবিতে অনড় থেকে চাপ বাড়ানোর কৌশলে সুফল পেলেন বারাকপুরের বিজেপি সাংসদ (BJP MP)। তাঁর দাবিমতো কাঁচা পাটের দামের ঊর্ধ্বসীমা তুলে নিল কেন্দ্র। ২০ মে শুক্রবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে বলে খবর। কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি পাটচাষিরা। এ নিয়ে অবশ্য এখনও অর্জুন সিংয়ের কোনও প্রতিক্রিয়া মেলেনি।

পাটশিল্প (Jute) নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কার্যত যুদ্ধে নেমেছিলেন বারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিং। বস্ত্রমন্ত্রকের সিদ্ধান্ত নিয়ে মতান্তর প্রকাশ্যে এনে একাধিকবার মন্ত্রী পীযুষ গোয়েলের সঙ্গে বৈঠকে বসেন তিনি। তারই মধ্যে আবার দলের রাজ্য নেতাদের বিরুদ্ধেও প্রকাশ্যে বিদ্রোহ ঘোষণা করে বিস্ফোরক অভিযোগও করেছেন। বলেছিলেন, রাজ্য বিজেপির দায়িত্ব যাঁদের দেওয়া হয়েছে তাঁদের অনেকেই যোগ্য নন। ঘরে বসে ফেসবুক-হোয়াটসঅ্যাপ করেন।

[আরও পড়ুন: SSC দুর্নীতি মামলা: হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ পার্থ চট্টোপাধ্যায়]

বর্ধিত মূল্যের জন্য বাংলার পাটচাষিদের দুর্দশার শেষ নেই। এঁদের কষ্ট লাঘবের জন্য অর্জুন সিং আসরে নেমে কাঁচা পাটের দামের ঊর্ধ্বসীমা প্রত্যাহারের জন্য কেন্দ্রকে চাপ দিতে থাকেন। বস্ত্রমন্ত্রী পীযুষ গোয়েলের পাশাপাশি তিনি জুট বোর্ডের সঙ্গেও একাধিকবার আলোচনার টেবিলে বসেন। ৯ মে’র মধ্যে দাম প্রত্যাহারের ডেডলাইনও বেঁধে দিয়েছিলেন তিনি। তাঁর সেই দাবি কতটা গ্রহণ করা হবে, তা নিয়েও বিস্তর আলোচনা চলে জুট বোর্ড ও কেন্দ্রের মধ্যে। শেষমেশ অর্জুনের দাবি মেনে কাঁচা পাটের সর্বোচ্চ দাম প্রত্যাহার করা হল। এর আগে ১ কুইন্টাল কাঁচা পাটের দাম ছিল ৬৫০০ টাকা। শুক্রবার থেকে তা উঠে যাচ্ছে। এতে সুবিধা পাবে জুট কারখানা, ক্ষুদ্র ও কুটিরশিল্প, ছোট পাটচাষিরা। 

[আরও পড়ুন: কলকাতা বিমানবন্দর থেকে সোজা নিজাম প্যালেস, অবশেষে CBI দপ্তরে হাজিরা পরেশ অধিকারীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে