Advertisement
Advertisement

মন্দা সামলাতে ফের বিলগ্নিকরণ, বিক্রি হতে চলেছে Coal India’র শেয়ার!

কোষাগারে অন্তত ২০ হাজার কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা সরকারের।

Centre mulls selling shares of two public sector organizations
Published by: Monishankar Choudhury
  • Posted:July 10, 2020 10:47 am
  • Updated:July 10, 2020 12:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের প্রভাবে বিধ্বস্ত অর্থনীতি সামাল দিতে সরকার বিপুল অঙ্কের ত্রাণ-প্যাকেজ ঘোষণা করেছে। সেই অর্থ যোগানে কেন্দ্র দেশের বৃহত্তম কয়লা উৎপাদন সংস্থা ‘কোল ইন্ডিয়া’ ও একটি ব্যাংকের শেয়ার বিক্রির প্রস্তাবে সায় দিয়েছে সরকার। এই দুই সংস্থার শেয়ার বিক্রি করে সরকারি কোষাগারে অন্তত ২০ হাজার কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

[আরও পড়ুন: আনলক ২ পর্বে বাড়ছে বিপদ, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ছুঁইছুঁই]

এই প্রক্রিয়াটি সম্পর্কে ওয়াকিবহাল সূত্রকে উল্লেখ করে বৃহস্পতিবার একটি সর্বভারতীয় সংস্থার ওয়েবসাইটে এই সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছে। সংস্থাটির দাবি, নাম গোপন রাখার শর্তে সূত্রটি জানিয়েছে, শেয়ার বিক্রির প্রস্তাবটি বাজারের গতিবিধির উপর নির্ভরশীল। কোল ইন্ডিয়ার ক্ষেত্রে উচিত মূল্যায়ন না হলে তারা সরকারের হাতে থাকা শেয়ার ফিরিয়ে নেবে। সংবাদ সংস্থা জানিয়েছে, এ ব্যাপারে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের মুখপাত্রদের দু’বার ফোন করে সাড়া মেলেনি। উল্লেখ্য, কোল ইন্ডিয়ার ৬৬ শতাংশের শেয়ার সরকারের হাতে আছে। সরকার ২০১৫ সালের জানুয়ারি মাসে ১০ শতাংশ শেয়ার বিক্রি করে ২২ হাজার ৫৫০ কোটি টাকা তুলেছিল।

Advertisement

গত ফেব্রুয়ারিতেই কেন্দ্র জানিয়েছিল, সরকারি সম্পত্তি বিক্রির মাধ্যমে ২.১ লক্ষ কোটি টাকা তোলা হবে। এর মাধ্যমে বাজেট ঘাটতি, জিডিপি’র ৩.৫ শতাংশ সামাল দেওয়া যাবে। কিন্তু করোনা ভাইরাস মোদি সরকারের এ বছরের বাজেট এলোমেলো করে দিয়েছে। সরকারের প্রচুর টাকা বরাদ্দ হয়েছে সামাজিক কল্যাণ প্রকল্পে। তাছাড়া কোভিড-১৯ সংক্রমণ এড়াতে দেশব্যাপী আড়াই মাসের সার্বিক লকডাউনে তলিয়ে যাওয়া অর্থনীতিকে ফের তুলে আনতে ২০ লক্ষ কোটি টাকার বেশি ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। এর জন্য সরকারি কোষাগারে এখনই প্রচুর অর্থের প্রয়োজন। তাই বিলগ্নিকরণের  লক্ষ্যমাত্রা দ্রুত পূরণে সরকারকে এগোতে হবে।

Advertisement

বিলগ্নিকরণের ক্ষেত্রে সরকারের সবচেয়ে ভরসার জায়গা ছিল এয়ার ইন্ডিয়া এবং ভারত পেট্রোলিয়াম। কিন্তু করোনা ভাইরাস জনিত কারণে আন্তর্জাতিক বিমান পরিবহণ ব্যবসায় ক্ষতি আর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম তলানিতে চলে যাওয়ায় সেই পরিকল্পনায় ব্যাঘাত ঘটেছে।

[আরও পড়ুন: অবশেষে পিছু হটছে ‘ড্রাগন’, পূর্ব লাদাখের তিন এলাকা থেকে সরল চিনা সেনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ