Advertisement
Advertisement
Jahangirpuri violence

ইউক্রেন যুদ্ধ ও জাহাঙ্গিরপুরী হিংসায় রং চড়ানো খবর নয়, টিভি চ্যানেলগুলিকে নির্দেশ কেন্দ্রের

শনিবার এই নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে সংশ্লিষ্ট মন্ত্রক।

Centre pulls up news channels for ‘provocative’ coverage of Ukraine war and Delhi violence। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:April 23, 2022 7:13 pm
  • Updated:April 23, 2022 7:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির জাহাঙ্গিরপুরী হিংসা (Jahangirpuri violence) ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধ (Russia-Ukraine War) নিয়ে কোনও ধরনের উসকানিমূলক ও স্পর্শকাতর সম্প্রচার না করতে টিভি চ্যানেলগুলিকে কড়া নির্দেশ দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। শনিবার এই নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে সংশ্লিষ্ট মন্ত্রক।

ঠিক কী বলা হয়েছে ওই নির্দেশিকায়? সেখানে জানানো হয়েছে, সম্প্রতি স্যাটেলাইট টিভি চ্যানেলগুলিকে কিছু ঘটনার অনৈতিক, বিভ্রান্তিকর, স্পর্শকাতর সম্প্রচার করতে দেখা গিয়েছে। ব্যবহার করা হয়েছে সামাজিকভাবে অগ্রহণীয় ভাষা ও মন্তব্য। পাশাপাশি, অশ্লীল, মানহানিকর এবং সাম্প্রদায়িক রং চড়ানো হয়েছে সম্প্রচারে। এতে আইন সম্প্রচার আইনভঙ্গ হয়েছে। নির্দেশিকায় এরপরে আলাদা করে উল্লেখ করা হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও জাহাঙ্গিরপুরী সংঘর্ষের কথা।

Advertisement

[আরও পড়ুন: উত্তরাখণ্ডের পর উত্তরপ্রদেশেও চালু হতে পারে অভিন্ন দেওয়ানি বিধি! ইঙ্গিত যোগীর ডেপুটির]

সেই সঙ্গে কেন্দ্রের আরও অভিযোগ, চ্যানেলগুলি ইউক্রেন যুদ্ধের ক্ষেত্রে আন্তর্জাতিক সংস্থা ও অভিনেতাদের ভুয়ো বিবৃতি ব্যবহার করেছে। এবং উসকানিমূলক শিরোনাম ও ট্যাগলাইনও ব্যবহার করা হয়েছে। নির্দেশিকায় পরিষ্কার বলা হয়েছে, চ্যানেলগুলির বহু সাংবাদিক ও সঞ্চালককেই দেখা গিয়েছে রং চড়িয়ে খবর পরিবেশন করতে।

Advertisement

উদাহরণ হিসেবে বলা হয়, ১৮ এপ্রিল একটি চ্যানেলে বলা হয় রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে চলেছে ইউক্রেনে। এবং সেকথা বলতে আন্তর্জাতিক সংস্থাগুলির ভুয়ো বিবৃতি ব্যবহার করা হয়েছে। একই ভাবে জাহাঙ্গিরপুরীর খবর পরিবেশনে কেমন রং চড়ানো হয়েছে, সেই উদাহরণ দেওয়া হয়েছে নির্দেশিকায়। যেগুলির উল্লেখ করে এব্যাপারে সরকার গভীর ভাবে উদ্বিগ্ন।

[আরও পড়ুন: প্রয়াগরাজে খুন একই পরিবারের ৫ সদস্য, তৃণমূলের কাঠগড়ায় যোগী]

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রুশ বাহিনী। এরপর থেকেই সারা বিশ্বের নজর রয়েছে সেদিকে। এছাড়া কয়েকদিন আগে হনুমান জয়ন্তীতে দিল্লির জাহাঙ্গিরপুরীতে হিংসার ঘটনা ঘটেছিল। এই দুই ঘটনাতেই টিভি চ্যানেলগুলির বিরুদ্ধে রং চড়িয়ে খবর পরিবেশ করা এমনকী, ভুয়ো বিবৃতি ব্যবহার করার বিষয়টি উদাহরণ হিসেবে ব্যবহার করেছে কেন্দ্র।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ