ad
ad

Breaking News

Petrol and Diesel price

বড় হারে শুল্ক কমাল কেন্দ্র, একধাক্কায় অনেকটা কমছে পেট্রল-ডিজেলের দাম, স্বস্তি রান্নার গ্যাসেও

অবশেষে টনক নড়ল কেন্দ্রের।

Centre reduces Central excise duty on Petrol and Diesel
Published by: Subhajit Mandal
  • Posted:May 21, 2022 6:58 pm
  • Updated:May 21, 2022 7:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে টনক নড়ল কেন্দ্রের। আমআদমিকে স্বস্তি দিয়ে পেট্রল-ডিজেলের শুল্কে বিরাট ছাড় ঘোষণা করল মোদি (Narendra Modi) সরকার। একধাক্কায় পেট্রলে শুল্ক কমিয়ে দেওয়া হল ৮ টাকা। আর ডিজেলে শুল্ক কমানো হল ৬ টাকা। যার ফলে পেট্রলে লিটারপ্রতি দাম কমবে ৯ টাকা ৫০ পয়সা। আর ডিজেলে দাম কমবে লিটারপ্রতি ৭ টাকা করে। রবিবার থেকেই নয়া দাম কার্যকর হবে।

শুধু তাই নয়। রান্নার গ্যাসের দামেও বড়সড় স্বস্তি দিয়েছে মোদি সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) এদিন জানিয়ে দিয়েছেন, উজ্জ্বলা যোজনার আওতায় থাকা রান্নার গ্যাসে ভরতুকির পরিমাণ বাড়ানো হচ্ছে। এবার থেকে সিলিন্ডারপ্রতি ভরতুকি মিলবে ২০০ টাকা করে। বছরে ১২টি সিলিন্ডার পর্যন্ত এই ভরতুকি পাওয়া যাবে। উজ্জ্বলা যোজনার আওতায় থাকা ৯ কোটি গ্রাহক এই সুবিধা পাবেন। 

[আরও পড়ুন: শহরে ৯০ কিলোমিটার বেগে কালবৈশাখী! মেট্রো লাইনে গাছ ভেঙে ব্যাহত পরিষেবা, বন্ধ উড়ান]

বস্তুত গত ৭ বছরে মোদি সরকার জ্বালানি থেকে রেকর্ড পরিমাণ শুল্ক সংগ্রহ করেছে। দফায় দফায় বাড়ানো হয়েছে জ্বালানির অন্তঃশুল্ক। যার জেরে বিরোধী শিবিরের রোষানলেও পড়তে হয়েছে সরকারকে। পেট্রল-ডিজেলের মূল্য (Petrol-Diesel) নিয়ে বেশ কিছুদিন ধরেই তৃণমূল-সহ বিরোধীরা লাগাতার আক্রমণ করে চলেছে বিজেপিকে (BJP)। যার ফলে সরকারের উপর চাপ ক্রমশ বাড়ছিল। চাপের মুখে পড়ে কার্যত বাধ্য হয়েই শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল মোদি সরকার। 

[আরও পড়ুন: বাম আমলে সরকারি টাকায় কত সম্পত্তি, তালিকা তৈরির নির্দেশ দিলেন মেয়র]

গত বছর নভেম্বর মাসেও অবশ্য একইভাবে একধাক্কায় অনেকটা শুল্ক কমিয়েছিল কেন্দ্র। সেসময় একইসঙ্গে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি শাসিত রাজ্যগুলিও। এবারও তারা সেই পথে হাঁটে কিনা সেটাই দেখার।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ