১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ঢের হয়েছে, আর নয়! স্বাস্থ্যকর্মীদের উপর হামলা রুখতে কড়া অর্ডিন্যান্স আনল কেন্দ্র

Published by: Subhamay Mandal |    Posted: April 22, 2020 4:34 pm|    Updated: April 22, 2020 5:33 pm

Centre talks tough, Brings ordinance to protect Health Workers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঢের হয়েছে, আর নয়! করোনা মোকাবিলায় ফ্রন্টলাইনে থাকা চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের উপর একাধিক জায়গায় বারবার হামলা হচ্ছে। প্রশাসন ব্যবস্থা নিয়েও সমাজের পুরনো ‘রোগ’ সারাতে ব্যর্থ। একাধিক রাজ্যের সরকার, বিশিষ্ট্য ব্যক্তিত্ব, সেলেবদের সচেতনতা বার্তা, অনুরোধেও অসুখ সারছে না। করোনা যোদ্ধাদের হামলার ঘটনায় এবার জল মাথার উপর চলে যাওয়ায় আসরে নামল কেন্দ্র। কড়া হাতে এই ন্যক্কারজনক ঘটনা রুখতে অর্ডিন্যান্স আনল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এবার হামলা করলেই সর্বাধিক ৭ বছরের জেল। জরিমানা দিতে হবে ৫ লক্ষ টাকা। বুধবার সাংবাদিক সম্মেলন করে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

শতাব্দী প্রাচীন মহামারি আইনে (১৮৯৭) সংশোধনী করেই এই অর্ডিন্যান্স এনেছে কেন্দ্র। এখন শুধু রাষ্ট্রপতির অনুমোদন পেলেই কড়া হাতে হামলাকারীদের দমন করতে নেমে পড়বে সরকার। এদিন জাভড়েকর দ্ব্যর্থহীন ভাষায় জানিয়েছেন, করোনা মোকাবিলায় শেষ আশা-ভরসা এই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। কিন্তু বারবার বারণ করা সত্ত্বেও দিকে দিকে এঁদের উপর হামলা থামছে না। এদিন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চিকিৎসকরাও হামলার ঘটনায় সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাঁদের সবরকম সহযোগিতার বিষয়ে আশ্বস্ত করেন। স্বরাষ্ট্রমন্ত্রীর অনুরোধে চিকিৎসকরা প্রতীকী বিক্ষোভের কর্মসূচিও প্রত্যাহার করে নেন।

[আরও পড়ুন: ‘চিকিৎসকদের পাশে আছে সরকার’, বৈঠকে নিরাপত্তার আশ্বাস স্বরাষ্ট্রমন্ত্রীর]

এরপরই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে স্বাস্থ্যকর্মীদের হামলার বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মন্ত্রীরা। সেখানেই নয়া অর্ডিন্যান্স নিয়ে আলোচনা হয়। মন্ত্রিসভার বৈঠকের পরই সাংবাদিক সম্মেলন করে অর্ডিন্যান্স আনার কথা ঘোষণা করেন প্রকাশ জাভড়েকর। কী উল্লেখ রয়েছে এই অর্ডিন্যান্সে, দেখে নিন একনজরে-

হামলার আঘাত সামান্য হলে-
৩ মাস থেকে সর্বাধিক ৫ পর্যন্ত জেল
৫০ হাজার থেকে সর্বাধিক ২ লক্ষ পর্যন্ত জরিমানা অভিযুক্তর

আঘাত গুরুতর হলে
৬ মাস থেকে সর্বাধিক ৭ পর্যন্ত জেল অভিযুক্তর
১ লক্ষ থেকে সর্বাধিক ৭ লক্ষ পর্যন্ত জরিমানা

স্বাস্থ্যকর্মীদের গাড়ি ভাঙচুর সম্পত্তির দ্বিগুণ দাম জরিমানা হিসাবে দিতে হবে হামলাকারীকে।

[আরও পড়ুন: দিল্লি হিংসায় ছাত্রনেতা উমর খালিদের বিরুদ্ধে UAPA আইনে মামলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে