Advertisement
Advertisement
মন কি বাত

পরিযায়ী শ্রমিকদের দুঃখ-দুর্দশায় ব্যথিত, একাধিক পদক্ষেপের কথা ঘোষণা মোদির

কৃষিক্ষেত্রেও বিশেষ নজর দেওয়া হবে বলে জানালেন প্রধানমন্ত্রী।

Centre to take steps to help migrant labourers, said PM Modi
Published by: Sulaya Singha
  • Posted:May 31, 2020 12:00 pm
  • Updated:May 31, 2020 12:09 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের জন্য কী ভেবেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি? তাঁদের দুঃখ দুর্দশা ঘোচাতে কী পদক্ষেপ করেছেন তিনি? লকডাউনের মধ্যে হাজার হাজার শ্রমিকের পায়ে হেঁটে ফেরা, দুর্ঘটনার কবলে পড়া ইত্যাদি কারণে বারবার এসব প্রশ্ন তুলেছে বিরোধীরা। এবার প্রধানমন্ত্রী জানালেন, তাঁর সরকার আলাদাভাবে পরিযায়ী শ্রমিকদের জন্য ভাবছে। রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভিনরাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকদের জন্য একাধিক পদক্ষেপের কথা জানালেন মোদি।

করোনা মোকাবিলায় যেভাবে গোটা দেশ একত্রিত হয়েছে, এদিন তার প্রশংসা করেন প্রধানমন্ত্রী। আর্থিক সাহায্য থেকে গরিরদের জন্য খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা, মাস্ক তৈরি করা- সব ক্ষেত্রেই উদ্যোগী দেশবাসী। যার জন্য ভারতীয় নাগরিকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন মোদি। সেই সঙ্গে পরিযায়ী শ্রমিকদের করুন অবস্থার জন্যও দুঃখপ্রকাশ করেন তিনি। বলেন, “পেটের দায়ে ভিনরাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকরা যে কী কষ্টের মধ্যে দিন কাটাচ্ছেন, তা কে না জানে। এমন কেউ নেই যে তাঁদের কষ্ট অনুভব করতে পারছেন না। তাঁদের দুঃখ দূর করতে উদ্যোগী সরকারও। তাঁরা যাতে নিজেদের জায়গাতেই থেকে কাজে সুযোগ পায়, সেই ব্যবস্থা করারও চেষ্টা করা হচ্ছে।”

Advertisement

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় করোনার কবলে ৮ হাজারেরও বেশি ভারতীয়, উদ্বেগ বাড়াচ্ছে মৃতের সংখ্যাও]

এক্ষেত্রে কী পদক্ষেপ করছে মোদি সরকার? প্রধানমন্ত্রী জানান, শ্রমিকদের জন্য বিভিন্ন জায়গায় স্কিল ম্যাপিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও একাধিক রাজ্যে স্টাট আপে উপকৃত হবেন তাঁরা। পাশাপাশি কৃষিক্ষেত্রে উন্নতি করে গ্রামে একাধিক প্রকল্প এনে চাষিদের কাজের সুবিধা করে দেওয়ার পরিকল্পনাও রয়েছে। এভাবেই আত্মনির্ভর ভারতের পথে এগিয়ে যেতে চাইছে সরকার।

এদিন মোদির মুখে পূর্ব ভারতের কৃষকদের দুর্দশার কথাও উঠে আসে। সাইক্লোন-সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বিপুল ক্ষতির মুখে পড়তে হয়েছে চাষিদের। অথচ তাঁদের উপরই নির্ভরশীল দেশের অর্থনীতির একটা বড় অংশ। কৃষিক্ষেত্রে তাই বিশেষ নজর দেওয়া হবে বলে জানান মোদি।

[আরও পড়ুন: করোনা জ্বরে ত্রস্ত সুন্দরবন, স্বাস্থ্য বিধিকে অগ্রাহ্য করেই গ্রামে ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ