২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

২৪ ঘণ্টায় করোনার কবলে ৮ হাজারেরও বেশি ভারতীয়, উদ্বেগ বাড়াচ্ছে মৃতের সংখ্যাও

Published by: Sulaya Singha |    Posted: May 31, 2020 10:02 am|    Updated: May 31, 2020 10:40 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে শিথিল হচ্ছে লকডাউন, আর অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণের হার। রবিবার অতীত সমস্ত রেকর্ড ভেঙে বাড়ল দেশের করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টাতেই আট হাজারেরও বেশি মানুষ করোনার কবলে পড়েছেন।

এদিন স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে মারণ ভাইরাসে আক্রান্ত ৮,৩৮০ জন। শনিবার যে সংখ্যাটা ছিল ৭ হাজার ৯৬৪। যা ছিল সর্বোচ্চ। কিন্তু লকডাউনের চতুর্থ দফার শেষদিনের তথ্য উদ্বেগ বাড়াচ্ছে বইকী। এর ফলে বর্তমানে মোট আক্রান্ত বেড়ে দাঁড়াল ১ লক্ষ ৮২ হাজার ১৪৩ জনে। যার মধ্যে অ্যাকটিভ কেস ৮৯ হাজার ৯৯৫। এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৮৬ বাজার ৯৮৪ জন। সুস্থতার হার সন্তোষজনক হলেও যেভাবে লাফিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে আসন্ন বিপদের অশনি সংকেতই দেখছেন বিশেষজ্ঞরা। শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালু হওয়ার পর থেকেই গোটা দেশে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে আক্রান্তের সংখ্যা। তার পরেও শনিবার লকডাউনের পঞ্চম দফায় অনেকটাই শিথিলতার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। জানানো হয়েছে শুধুমাত্র কনটেনমেন্ট জোনেই জারি থাকবে লকডাউন। অন্যান্য স্থানে প্রায় সবই খুলে দেওয়া হচ্ছে। ধর্মীয় স্থান থেকে শপিং মল, রেস্তরাঁ, হোটেল- সবেতেই ছাড়। প্রশ্ন উঠছে, এই শিথিলতাই কাল হয়ে দাঁড়াবে না তো?

[আরও পড়ুন: লকডাউন থেকে ‘Unlock’ হচ্ছে দেশ, কবে থেকে কী কী খুলছে দেখে নিন একনজরে]

তবে শুধু আক্রান্তের সংখ্যাই এই প্রশ্ন তুলছে না। সমানত তালে বাড়ছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯-এর বলি ১৯৩ জন। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫,১৬৪ জনের। প্রসঙ্গত, কর্ণাটকের এক বিশেষজ্ঞ জানিয়েছিলেন, মধ্য ডিসেম্বরের মধ্যে ৫০ শতাংশ ভারতীয়ই এই মারণ ভাইরাসের কবলে পড়বেন। জুন থেকে লকডাউন শিথিল হলে সংক্রমণের শিখরে উঠবে দেশ। বাড়তে থাকা আক্রান্তের সংখ্যা গবেষকের এই আশঙ্কাকেই নতুন করে উসকে দিল।

ভারতের পরিস্থিতি যখন দিনের পর দিন উদ্বেগ বাড়াচ্ছে, সেখানে তুলনামূলক নিয়ন্ত্রণে আসছে মার্কিন মুলুক। সেখানে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯৬০ জনের। একসময় একদিনে সেখানে প্রায় ২৫০০ মানুষও করোনার বলি হয়েছেন। আমেরিকায় মৃতের সংখ্যা বেড়ে হল ১ লক্ষ ২৭ হাজার ৭৫৮।

[আরও পড়ুন: ‘করোনা নিয়ে রাহুলের জ্ঞান সীমিত’, কটাক্ষ বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement