২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

লকডাউন থেকে ‘Unlock’ হচ্ছে দেশ, কবে থেকে কী কী খুলছে দেখে নিন একনজরে

Published by: Subhamay Mandal |    Posted: May 30, 2020 9:26 pm|    Updated: May 30, 2020 9:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন লকডাউন দেশে। ইতিমধ্যেই দেশে চার দফা লকাডাউন হয়ে গিয়েছে। চতুর্থ দফার মেয়াদ শেষ হচ্ছে আগামিকাল, রবিবার রাত ১২টায়। দেশবাসী কৌতূহলে ছিল, এরপর কী? পঞ্চম দফার লকডাউন? লকডাউনের পথেই হাঁটল কেন্দ্র, কিন্তু অন্যরকমভাবে। এই লকডাউন শুধু কনটেনমেন্ট জোনের ক্ষেত্র আগামী ৩০ জুন পর্যন্ত বলবৎ থাকবে। বাকি অংশে লকডাউন থেকে ধীরে ধীরে আনলক হবে দেশ। এবার আসুন জেনে নেওয়া যাক, কীভাবে ধাপে ধাপে ফের স্বাভাবিক ছন্দে ফিরবে দেশ-

প্রথম ধাপ- আগামী ৮ জুন থেকে সমস্ত ধর্মীয়স্থান, হোটেল, রেস্তরাঁ, শপিং মল এবং পরিষেবামূলক ব্যবস্থা খুলে যাবে বা শুরু হয়ে যাবে। স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে এব্যাপারে পরে ঘোষণা করা হবে। কেন্দ্র ও রাজ্য-সহ বিভিন্ন সরকারি সংস্থার সঙ্গে আলোচনা করে সোশ্যাল ডিস্টেন্সিং মেনে কাজ শুরু করা যাবে।

দ্বিতীয় ধাপ- সম্ভবত জুলাই মাসে এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। স্কুল-কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, প্রশিক্ষণ কেন্দ্র, টিউশন, কোটিং সেন্টারগুলি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে আলোচনা করে খোলা হবে। শিক্ষাকেন্দ্রগুলি খোলার বিষয়ে অবশ্যই পড়ুয়াদের অভিভাবক এবং বাকিদের সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তাঁদের মতামতের উপর ভিত্তি করেই ওই কেন্দ্রগুলি খোলা যাবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিওরের বিষয়টি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক দেখবে।

তৃতীয় ধাপ- এই পর্যায়ে পরিস্থিতি বিবেচনা করে আন্তর্জাতিক বিমান পরিষেবা, মেট্রো রেল, সিনেমা হল, মাল্টিপ্লেক্স, জিমন্যাসিয়াম, সুইমিং পুল, বিনোদন পার্ক খোলা হবে বলে জানানো হয়েছে। কিন্তু কিছু নির্দিষ্ট সংখ্যক পরিষেবাই চালু থাকবে দেশে। তবে পরিস্থিতি বিবেচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

[আরও পড়ুন: দেশে পঞ্চম দফা লকডাউন, কনটেনমেন্ট জোনে ৩০ জুন পর্যন্ত বাড়ল মেয়াদ]

এবার দেখে নেওয়া যাক আনলক ওয়ান-এ কী কী হবে-

  • যেকোনও ধরনের সামাজিক, রাজনৈতিক, বিনোদনমূলক, খেলাধুলা জাতীয় জমায়েত-অনুষ্ঠান শুরু করা যাবে একমাত্র পরিস্থিতি বিবেচনা করে। স্বাস্থ্যবিধি মাথায় রেখে চলতে হবে।
  • ১ জুন থেকে আন্তঃরাজ্য ও অন্তঃরাজ্য যাতায়াত কোনও পাস ছাড়াই করা যাবে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি গাইডলাইন তৈরি করবে।
  • নাইট কারফিউয়ের সময় কমিয়ে এখন রাত নটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত করা হয়েছে। আগে যেটা ছিল সন্ধে সাতটা থেকে সকাল সাতটা।
  • শ্রমিক স্পেশ্যাল ট্রেন, বিশেষ ট্রেন এবং বিশেষ বিমান পরিষেবা যেমন চলছে তেমনই চলবে।

[আরও পড়ুন: ডিসেম্বরের মধ্যে ৫০ শতাংশ ভারতীয়ই করোনায় আক্রান্ত হবেন, ছড়াবে গোষ্ঠী সংক্রমণ, দাবি গবেষকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement