Advertisement
Advertisement

Breaking News

নির্মলা

মেধাবী ও বিদেশি পড়ুয়াদের জন্য ‘ভারতে পড়ুন’ প্রকল্প ঘোষণা বাজেটে

আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান গড়ে তুলতে বাজেটে ৪০০ কোটি টাকা বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী৷

Centre wants to increase the no.of foreign students in India
Published by: Sucheta Sengupta
  • Posted:July 5, 2019 7:39 pm
  • Updated:July 5, 2019 7:39 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম বাজেট বক্তৃতায় ভারতে উচ্চশিক্ষার ছবিটা বদলে দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সে জন্য অনলাইন পাঠক্রমে জোর দেওয়ার পাশাপাশি একাধিক প্রকল্প তিনি ঘোষণা করেছেন।চলতি বছর কেন্দ্র জাতীয় শিক্ষানীতি চালু করে দেশের উচ্চশিক্ষাকে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছে।

[আরও পড়ুন: বাজেটে কোন জিনিসের দাম বাড়ল আর কী কমল?]

ভারতকে উচ্চশিক্ষার হাব হিসাবে গড়ে তুলতে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ বা ‘ভারতে পড়ুন’ প্রকল্প চালু করছে কেন্দ্র। যাতে দেশের মেধাবী ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষায় বিদেশে চলে না যায়, তা নিশ্চিত করা সরকারের লক্ষ্য। বিদেশি ছাত্রছাত্রীদের ভারতে আকর্ষণ করতে চাইছে কেন্দ্র। বর্তমানে এ দেশে পড়াশোনা করেন ৫০ হাজার বিদেশি ছাত্রছাত্রী। তা কয়েক গুণ বাড়াতে চাইছে সরকার। চলতি আর্থিক বছরে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান গড়ে তুলতে বাজেটে ৪০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গবেষণা ও আবিষ্কারের উপর জোর দিয়েছেন তিনি। সে জন্য ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন গড়া হবে।
বিভিন্ন মন্ত্রকের থেকে অর্থ নিয়ে এই প্রকল্প গড়ে তোলা হবে। নির্মলা সীতারমনের দাবি, পাঁচ বছর আগে বিশ্বের সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের কোনও প্রতিষ্ঠানের নাম ছিল না। এখন সেই তালিকায় রয়েছে তিনটি ভারতীয় প্রতিষ্ঠান। পাশাপাশি, কৃত্রিম মেধা, রোবোটিকস, ডেটা ইত্যাদি নতুন নতুন ক্ষেত্রে যুব সম্প্রদায়ের দক্ষতা বৃদ্ধিতে বাড়তি নজর দেওয়া হবে। তাহলে বিদেশে ভারতীয় যুবক,যুবতীদের চাকরি পেতে সুবিধা হবে বলে মনে করেন নির্মলা।

Advertisement

[আরও পড়ুন: ৫ লক্ষ পর্যন্ত আয়ে করছাড়, উচ্চবিত্তদের উপর বাড়ল সারচার্জ]

শিক্ষকদের মান বাড়াতে কেন্দ্র ‘জ্ঞান’ প্রকল্প চালু করেছে। দেশের কৃতবিদ্য শিক্ষক-সহ বিদেশি বিজ্ঞানী,গবেষকদের আকর্ষণ করতে এই প্রকল্প চালু করা হয়েছে। সবমিলিয়ে, দ্বিতীয় মোদি সরকারের প্রথ পূর্ণাঙ্গ বাজেটে উচ্চশিক্ষার দিকে নজর দেওয়া হয়েছে৷ এতে বিদেশি ছাত্রছাত্রীরা আরও উৎসাহী হবে বলে মনে করছে কেন্দ্র৷

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ