২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষক আন্দোলনে মৃতের তথ‌্য দিতে ব্যর্থ কেন্দ্র, দেওয়া হবে না ক্ষতিপূরণও

Published by: Suparna Majumder |    Posted: February 3, 2021 10:31 am|    Updated: February 3, 2021 5:11 pm

An Images

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: দিল্লির সীমানায় কৃষক আন্দোলনে (Farmers Protest) কতজন কৃষক এখনও পর্যন্ত মারা গিয়েছেন তার কোনও হিসাব নেই কেন্দ্রের কাছে। মঙ্গলবার এমনটাই জানানো হয়েছে কৃষিমন্ত্রকের তরফে। আরও একটি বিষয় এদিন স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, আন্দোলনে যাঁরা প্রাণ হারিয়েছেন, যাঁদের শহিদের তকমা দিয়েছেন কৃষকরা – তাঁদের পরিবারকে কোনও ক্ষতিপূরণ দেওয়া হবে না।
মঙ্গলবার সংসদে প্রশ্নোত্তর পর্বে কৃষক আন্দোলন প্রসঙ্গে কিছু প্রশ্ন করেন পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায় (Saugata Roy), মালা রায়-সহ ২৯ সাংসদ। যার উত্তরে এই তথ‌্যগুলি জানিয়েছে কেন্দ্র। ১১ দফা বৈঠক হয়ে গেলেও কতগুলি সংগঠন কৃষক আন্দোলনে শামিল, কোনও তথ‌্য নেই কেন্দ্রের কাছে।

[আরও পড়ুন: টিকাকরণের মাঝেই অস্বস্তি, ২৪ ঘণ্টায় দেশে বাড়ল করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা]

জানতে চাওয়া হয়, কতজন কৃষক আন্দোলন পর্বে মারা গিয়েছেন? তাঁদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে কিনা? কৃষকদের সঙ্গে কী আলোচনা হয়েছে কেন্দ্রের? কৃষকদের ন‌্যায‌্য দাবি নিয়ে কেন্দ্র কী ভাবছে? আইন প্রত‌্যাহারের কথা ভাবা হচ্ছে কিনা? উত্তরে কৃষিমন্ত্রক জানায়, “কিছু সংগঠন ও তাদের সদস‌্যরা আন্দোলন করছে।” মৃতের সংখ‌্যা প্রসঙ্গে তথ‌্য না জানিয়ে শুধু বলা হয় যে, কোভিড (COVID-19), অতিরিক্ত ঠান্ডা ও অন‌্য নানা অসুবিধার কথা মাথায় রেখে কেন্দ্র বারবার অনুরোধ করেছে মহিলা, শিশু, বৃদ্ধ ও অসুস্থরা যেন ফিরে যান। ক্ষতিপূরণের দাবি উড়িয়ে দিয়ে বলা হয়, মহামান‌্য সুপ্রিম কোর্টের নির্দেশে এই আইনে এখন স্থগিতাদেশ জারি রয়েছে। এবং সরকার এই আইনে সংশোধনের প্রস্তাব দিয়েছে।
এর পর থেকেই উঠতে শুরু করেছে বিভিন্ন প্রশ্ন। কেন আন্দোলনে মৃতদের সংখ‌্যা সংক্রান্ত কোনও তথ‌্য এদিন দিল না কেন্দ্র? তাহলে কি সত্যিই তাদের কাছে এই তথ‌্য নেই? বিশেষজ্ঞরা অবশ‌্য বলছেন, তথ‌্য থাকলেও যত্ন সহকারে তা এড়িয়ে যাওয়া হয়েছে। কারণ কৃষকদের সঙ্গে হওয়া সাম্প্রতিক বিভিন্ন বৈঠকে কেন্দ্রের তরফেও মৃতের সংখ‌্যা সামনে এনে বিবৃতি দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: কোভিড যোদ্ধাদের টিকার খরচ জোগাচ্ছে PM CARES, বরাদ্দ দু’হাজার দু’শো কোটি]

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement