BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

স্বেচ্ছামৃত্যুর আবেদন করলেন খোদ মুখ্যমন্ত্রী বাঘেলের বাবা, শোরগোল ছত্তিশগড়ে

Published by: Biswadip Dey |    Posted: January 11, 2022 8:04 pm|    Updated: January 11, 2022 8:33 pm

Chhattisgarh CM's father pleads for 'euthanasia' if ballot paper not restored | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইভিএম (EVM) বনাম ব্যালট (Ballot)। কোন পদ্ধতিতে ভোট নেওয়া যথোপযুক্ত হতে পারে এই নিয়ে বিতর্ক আজকের নয়। বহু সময়ই রাজনৈতিক দলগুলিকে ইভিএম কারচুপির অভিযোগ তুলে ব্যালটে ভোট ফেরানোর দাবি তুলতে দেখা গিয়েছে। কিন্তু এবার এক আশ্চর্য দাবি তুললেন ছত্তিশগড়ের (Chhattisgarh) মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলের ( Bhupesh Baghel) বাবা নন্দকুমার বাঘেল। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখে তিনি আবেদন করলেন, দেশজুড়ে সমস্ত নির্বাচনই সম্পন্ন হোক ব্যালটে। আর যদি তা না করা হয়, তাহলে তিনি ‘স্বেচ্ছামৃত্যু’র পথ বেছে নেবেন। আর সেজন্য অনুমতি চাই খোদ রাষ্ট্রপতির!

ঠিক কী লিখেছেন তিনি? চিঠিতে তাঁকে লিখতে দেখা গিয়েছে, ‘‘দেশের মানুষের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ণ হচ্ছে। ইভিএম মেশিনে আমি যে নামের পাশে বোতাম টিপছি, কোনও গ্যারান্টি নেই সেখানেই ভোটটা যাচ্ছে কিনা। এই পরিস্থিতিতে, যখন আমার সমস্ত অধিকার বিঘ্নিত হচ্ছে, আমার বেঁচে থাকার উদ্দেশ্যই হারিয়ে গিয়েছে। ভারতের একজন নাগরিক হিসেবে আমার চৈতন্য আমাকে বেঁচে থাকার অনুমতি দিচ্ছে না। মাননীয় রাষ্ট্রপতিজি, আপনি শপথ নিয়েছেন দেশের সংবিধানকে রক্ষা করার। কিন্তু আমার সাংবিধানিক অধিকার সুরক্ষিত নয়। আর তাই মৃত্যু ছাড়া আমার আর কোনও উপায় নেই।’’

[আরও পড়ুন: করদাতাদের জন্য স্বস্তি, আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়াল কেন্দ্র]

পাশাপাশি তাঁর দাবি, দেশীয় কিংবা আন্তর্জাতিক, কোনও সংস্থাই এখনও পর্যন্ত প্রমাণ করতে পারেনি ইভিএম একশো শতাংশ ত্রুটিমুক্ত। তাই তিনি এমন পদ্ধতি চালু রাখার পক্ষে কোনও যুক্তিই দেখতে পাচ্ছেন ‌না।

আগামী ২৫ জানুয়ারি জাতীয় ভোটার দিবস। যদি তার মধ্যে ব্যালট পদ্ধতিতে ভোটদান ফের দেশজুড়ে চালুর ঘোষণা না করা হয় তাহলে ওইদিনই মৃত্যুর পথ বেছে নেবেন বলে জানাচ্ছেন ‘রাষ্ট্রীয় মতদাতা জাগৃতি মঞ্চে’র সভাপতি প্রবীণ নন্দকুমার। উল্লেখ্য, এর আগেও তাঁকে এই বিষয়ে সরব হতে দেখা গিয়েছে। কিন্তু এভাবে নিজের দাবি পূর্ণ না হলে স্বেচ্ছামৃত্যুর হুমকি দিতে এর আগে দেখা যায়নি তাঁকে।

[আরও পড়ুন: করোনা আবহে গঙ্গাসাগর মেলায় প্রবেশে আরও কঠোর নিয়ম, নতুন শর্ত দিল হাই কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে