BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করদাতাদের জন্য স্বস্তি, আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়াল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: January 11, 2022 6:44 pm|    Updated: January 11, 2022 6:48 pm

Government extends income tax returns filing deadline to March 15 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডেডলাইন পেরিয়ে গিয়েছে বেশ কিছুদিন। এই পরিস্থিতিতে ২০২১-২২ আর্থিক বছরের আয়কর রিটার্ন (income tax returns filing) জমা করার সময়সীমা বাড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্র। নতুন ঘোষণা অনুযায়ী, আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে ১৫ মার্চ পর্যন্ত। অর্থাৎ হাতে আরও দু’টি অতিরিক্ত মাস সময় পাবেন নাগরিকরা।

মঙ্গলবার টুইট করে একথা জানিয়েছে আয়কর (IT) দপ্তর। তাদের পোস্টে সংযুক্ত করে দেওয়া হয়েছে একটি বিজ্ঞপ্তিও। কী লেখা রয়েছে সেই বিজ্ঞপ্তিতে? আয়কর দপ্তরের তরফে জানানো হয়েছে, প্রথমে রিটার্ন জমা দেওয়ার ডেডলাইন ছিল ৩০ নভেম্বর। পরে সেটা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছিল। অবশেষে সেটি বাড়িয়ে করা হল ১৫ মার্চ।

[আরও পড়ুন: ভরসা হিন্দুত্ব! তিথি নক্ষত্র মেনে উত্তরপ্রদেশের প্রার্থীতালিকা প্রকাশ করবে বিজেপি]

কিন্তু কেন হঠাৎ সময়সীমা বাড়ানোর এই সিদ্ধান্ত? এই মুহূর্তে করোনার ধাক্কায় পরিস্থিতি প্রতিকূল। তার ফলে করদাতাদের পক্ষে রিটার্ন ফাই করতে সমস্যা হচ্ছে। ই-ফাইলিংয়ের ক্ষেত্রে সমস্যার দিকে লক্ষ্য রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাধারণত, জুলাই মাসের ৩১ তারিখ প্রতিবছর আয়কর জমা দেওয়ার শেষ দিন হিসেবে নির্ধারিত হয়। কিন্তু গত বছর থেকে করোনা সংক্রমণ এবং পরবর্তী আর্থিক মন্দার পরিস্থিতিতে তা পিছিয়ে দেওয়া হয়েছিল। এবারও সেই একই ঘটনা ঘটল। এই নিয়ে টানা দু’বার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধি পেল। এবার করোনা পরিস্থিতির সঙ্গে যুক্ত হয়েছে ই-ফাইলিংয়ের সমস্যার দিকটিও।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে বড় ধাক্কা বিজেপির, দলিতদের অবহেলার অভিযোগ তুলে দল ছাড়লেন যোগীর মন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে