BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা আবহে গঙ্গাসাগর মেলায় প্রবেশে আরও কঠোর নিয়ম, নতুন শর্ত দিল হাই কোর্ট

Published by: Sucheta Sengupta |    Posted: January 11, 2022 12:17 pm|    Updated: January 11, 2022 12:42 pm

Calcutta HC imposes new rules to join Gangasagar Mela due to COVID situation | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: গঙ্গাসাগর মেলায় (Gangasagar Mela) প্রবেশের নিয়মকানুনে আরও কড়াকড়ি। করোনা ভ্যাকসিনের জোড়া ডোজ (Double dose) ছাড়া মেলায় প্রবেশ করা যাবে না। এছাড়া মেলায় যাওয়ার ৭২ ঘণ্টা আগে RT-PCR রিপোর্ট নেগেটিভ হতে হবে। এসব শর্ত পূরণ করলে তবেই কেউ পুণ্যার্থী হিসেবে গঙ্গাসাগর মেলায় অংশ নিতে পারবেন না। মঙ্গলবার হাই কোর্টের তরফে নয়া নিয়ম জারি করা হল। সেইসঙ্গে পূর্ব নির্দেশিকায় আরও কিছু বদল করা হয়েছে।

কোভিড আবহে গঙ্গাসাগর মেলা বন্ধের দাবিতে সোমবারও হাই কোর্টে (Calcutta HC) মোট ৫ টি মামলা দায়ের হয়েছে। আগের একটি মামলা পরিপ্রেক্ষিতে আদালত জানিয়েছিল, শর্তসাপেক্ষে মেলা হতেই পারে। তবে শর্তগুলি কঠোরভাবেই মানতে হবে, অন্যথায় মেলা বন্ধের পথেও হাঁটতে পারে উচ্চ আদালত। এবার সোমবারের মামলার পরিপ্রেক্ষিতে সেই শর্তাবলীতে আরও কিছু বদল ঘটালেন বিচারপতিরা। জানানো হয়েছে, ভ্যাকসিনের জোড়া ডোজ আবশ্যক, না থাকলে সাগরদ্বীপেই ঢোকা যাবে না। কারণ, গোটা সাগরদ্বীপ এলাকাকেই এই মুহূর্তে ‘নোটিফায়েড জোন’ (Notified Zone) বলে ঘোষণা করেছে প্রশাসন। আর এই সংরক্ষিত এলাকায় প্রবেশে কড়া নিয়মবিধি মানতেই হবে। 

[আরও পড়ুন: বিজেপির বিদায়ী কাউন্সিলর দুর্নীতিগ্রস্ত! দিলীপ ঘোষের কাছে ক্ষোভ উগরে দিলেন আসানসোলের TMC প্রার্থী]

এর আগে হাই কোর্ট জানিয়েছিল, রাজ্য প্রশাসনের দেওয়া কোভিডবিধি সবকটি  ঠিকমতো পালন হচ্ছে কি না, তা দেখার জন্য তিন সদস্যের একটি কমিটি গড়ে দেওয়া হচ্ছে। কিন্তু এদিন সেই কমিটি বাতিল করে নতুন কমিটি গড়ল আদালত। অবসরপ্রাপ্ত বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এবং লিগাল এইডের সদস্য রাজু মুখোপাধ্যায়কে নিয়ে তৈরি হল নতুন কমিটি। গঙ্গাসাগর মেলার দিকে কড়া নজর রাখবেন এই দুই সদস্য। কোথাও কোনওরকম নিয়ম লঙ্ঘিত হচ্ছে মনে করলে কমিটি মেলা বন্ধের সুপারিশ করতেও বাধা নেই। আর উচ্চ আদালতও সেই সুপারিশ মেনে মেলা বন্ধের নির্দেশ দিতে  পারে।  বিচারপতিরা এও জানান, মেলায় কোনওরকম বিশৃঙ্খলা তৈরি হলে, তার জন্য দায়ী থাকবেন মুখ্যসচিব। কারণ, আদালতের সমস্ত নির্দেশ কার্যকর করার দায়িত্ব তাঁর উপর। 

[আরও পড়ুন: অভিষেকের কথা মেনে রোগীর কাছেই পৌঁছবেন ডাক্তার, একনজরে ‘ডক্টর অন হুইলসে’র তালিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে