১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ঠিকঠাক বিতর্কই হচ্ছে না’, Parliament অধিবেশন নিয়ে হতাশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

Published by: Subhajit Mandal |    Posted: August 15, 2021 5:55 pm|    Updated: August 15, 2021 5:55 pm

Chief Justice of India NV Ramana criticised the functioning of parliament | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠিকঠাক আলোচনাই হচ্ছে না সংসদে। বাদল অধিবেশন নিয়ে বিতর্কের মাঝেই উদ্বেগ প্রকাশ করলেন প্রধান বিচারপতি এন ভি রামান্না (NV Ramana)। শুধু যে সংসদে আলোচনার মান নিয়েই প্রশ্ন তুললেন তাই নয়, সেই সঙ্গে তিনি প্রশ্ন তুললেন সংসদে বুদ্ধিজীবী বা আইনজ্ঞ সাংসদ সংখ্যার অপ্রতুলতা নিয়েও। সংসদের বর্তমান পরিস্থিতিকে তিনি হতাশাজনক বলে বর্ণনা করেছেন।

স্বাধীনতা দিবসের এক অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, সংসদে কোনও বিল নিয়ে সঠিক বিতর্ক হচ্ছে না। আলোচনা হচ্ছে না। কোন আইন পাশ হচ্ছে স্পষ্ট বোঝা যাচ্ছে না। কীসের উদ্দেশে আইন পাশ করানো হচ্ছে সেটাও ঠিক নেই। সংসদে আইনজীবী বা বুদ্ধিজীবীরা না থাকলে এমনটাই হয়।” NV Ramana’র বক্তব্য, “আমাদের স্বাধীনতা সংগ্রামীদের অনেকেই আইনজ্ঞ ছিলেন। প্রথমে সংসদের দুই কক্ষেও বহু আইনজীবী ছিলেন। সেসময় সংসদে বিতর্কগুলি অনেক সমৃদ্ধ ছিল। এমনকী অর্থবিলগুলিতেও সেসময় আলোচনা শুনতাম, অনেক গঠনমূলক পয়েন্ট নিয়ে আলোচনা হত। বিল নিয়ে আলোচনা হত, বিতর্ক হত। সবাই স্পষ্ট বুঝতে পারত আইনটা কী।”

[আরও পড়ুন: Independence Day in J&K: তিন বছর পরে স্বাধীনতা দিবসে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট কাশ্মীর জুড়ে]

প্রসঙ্গত, পেগাসাস (Pegasus), কৃষি আইন, মূল্যবৃদ্ধি-সহ একাধিক ইস্যুতে সরকার বিরোধী তরজার জেরে সংসদের প্রায় পুরো বাদল অধিবেশনটাই বানচাল হয়ে গিয়েছে। সংবিধান সংশোধনী বিল ছাড়া কার্যত আর কোনও বিল নিয়ে সেভাবে আলোচনাই হয়নি। সার্বিকভাবে এক একটা বিল নিয়ে আলোচনা হয়েছে মোটে মিনিট দশেক করে। যা নিয়ে এমনিতেই অনেক বিতর্ক হয়েছে। প্রধান বিচারপতির এই বক্তব্য সেই বিতর্কে নয়া মাত্রা যোগ করল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement