১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সুপ্রিম কোর্টের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে বোবদের নাম সুপারিশ করলেন রঞ্জন গগৈ

Published by: Soumya Mukherjee |    Posted: October 18, 2019 2:48 pm|    Updated: October 18, 2019 2:48 pm

Chief Justice Recommends To Centre Justice Bobde As Successor

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি শরদ অরবিন্দ বোবদের নাম সুপারিশ করলেন রঞ্জন গগৈ। সুপ্রিম কোর্টের পুরনো রীতি মেনেই শুক্রবার আইন মন্ত্রকের কাছে তিনি নিজের উত্তরসূরি নাম পাঠিয়েছেন বলেই সূত্র মারফত জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘ইন্দিরা গান্ধীও দাদুর অনুগামী ছিলেন’, দাবি বীর সাভারকরের নাতির]

সূত্রের খবর, আগামী ১৭ নভেম্বর ফুরোচ্ছে বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গগৈর কার্যকালের মেয়াদ। তার পরেরদিনই শপথ গ্রহণ করার কথা নতুন বিচারপতির। আর ভারতের সংবিধান অনুযায়ী তাঁর নাম প্রস্তাব করবেন বর্তমান প্রধান বিচারপতি। সেই নীতি মেনেই রঞ্জন গগৈ বয়সের নিরিখে সুপ্রিম কোর্টের বিচারপতিদের মধ্যে দ্বিতীয়স্থানে থাকা বোবদের নাম সুপারিশ করেছেন। এবার আইন মন্ত্রকের তরফে এই নামটি পাঠানো হবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে। তিনি সম্মতি দিলেই সরকারের তরফে আনুষ্ঠানিক ভাবে নতুন প্রধান বিচারপতির নাম ঘোষণা করা হবে। আর আগামী ১৮ নভেম্বর সুপ্রিম কোর্টের ৪৭ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করবেন ৬৩ বছরের শরদ অরবিন্দ বোবদে।

[আরও পড়ুন:সমাধান না করে দোষারোপ বেশি, মন্দা নিয়ে কেন্দ্রকে তোপ মনমোহনের]

১৯৫৬ সালের ২৪ এপ্রিল মহারাষ্ট্রের নাগপুরে জন্ম হয়েছিল বিচারপতি বোবদের। স্কুলের পালা সাঙ্গ করে নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা সম্পূর্ণ করেন। এরপর ২০০০ সালে বোম্বে হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে যোগ দেন। ২০১২ সালে মধ্যপ্রদেশ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবেও নিযুক্ত হন তিনি। এরপর ২০১৩ সালের এপ্রিল মাসে যোগ দেন সুপ্রিম কোর্টে। ২০২১ সালের ২৩ এপ্রিল কর্মজীবন থেকে অবসর নেওয়ার কথা তাঁর। তার আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হওয়া সময়ের অপেক্ষা বলেই মনে করছে অভিজ্ঞ মহলের একাংশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে