BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ইন্দিরা গান্ধীও দাদুর অনুগামী ছিলেন’, দাবি বীর সাভারকরের নাতির

Published by: Soumya Mukherjee |    Posted: October 18, 2019 1:44 pm|    Updated: October 18, 2019 2:16 pm

Indira Gandhi was Savarkar’s follower: Savarkar’s grandson

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীও বীর সাভারকরকে অনুসরণ করতেন। তাঁর অনুগামী ছিলেন। শুক্রবার এই দাবি করলেন বিনায়ক দামোদর সাভারকরের নাতি রঞ্জিত সাভারকর। সম্প্রতি মহারাষ্ট্রের নির্বাচন উপলক্ষে প্রকাশিত বিজেপির ইস্তেহারে বীর সাভারকরকে ভারতরত্ন দেওয়ার প্রসঙ্গ উত্থাপন করা হয়। এই বিষয়ে কেন্দ্রের কাছে দাবি জানানো হবে বলেও আশ্বাস দেয় তারা।

[আরও পড়ুন: সমাধান না করে দোষারোপ বেশি, মন্দা নিয়ে কেন্দ্রকে তোপ মনমোহনের]

এরপরই তীব্র সমালোচনা শুরু করে বিরোধীরা। ভগবানই ভারতকে এই অবস্থা থেকে রক্ষা করতে পারবে বলে মন্তব্য করে কংগ্রেস। এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি থেকে পিডিপি প্রধান মেহবুবা মুফতি সবাই বিষয়টিকে নিয়ে বিজেপিকে তুমুল আক্রমণ করে। বিরোধীদের এই সমালোচনার মাঝেই প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বীর সাভারকরের অনুগামী ছিলেন বলে দাবি করলেন রঞ্জিত সাভারকর।

সাভারকরকে নিয়ে ইন্দিরা গান্ধীর একটি চিঠি:

একটি সংবাদসংস্থাকে সাক্ষাৎকার দিতে তিনি বলেন, ‘ইন্দিরা গান্ধী বীর সাভারকরকে সম্মান করতেন। আর আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি তিনি সাভারকরের অনুগামী ছিলেন। কারণ, ক্ষমতায় থাকাকালীন পাকিস্তানকে হাঁটুতে ঝুকতে বাধ্য করেছিলেন তিনি। দেশের সেনাবাহিনীকে শক্তিশালী করার পাশাপাশি বৈদেশিক সম্পর্কের বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছিলেন। করেছিলেন পরমাণু পরীক্ষাও। জওহরলাল নেহরু আর মহাত্মা গান্ধীর আদর্শের উলটোপথে হেঁটে এই কাজ করেছিলেন তিনি।’ 

গত বুধবার সাভারকরকে ভারতরত্ন দেওয়ার বিষয়ে বিতর্কিত মন্তব্য করেন এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি। এবার নাথুরাম গডসে-কেও ভারতরত্ন দেওয়া হবে বলে কটাক্ষ করেন। শুক্রবার সেই মন্তব্যের প্রেক্ষিতে ওয়েইসিকে তীব্র আক্রমণ করেন রঞ্জিত সাভারকর।বলেন, ‘এই বিষয়ে ওয়েইসির উচিত সাভারকরের নীতি মেনে চলা। সাভারকর বিশ্বাস করতেন যখন আপনি বাইরে থাকবেন তখন আপনি হিন্দু বা মুসলিম নন, একজন ভারতীয়। এর জন্য সংসদে ঢোকার সময় সাংসদদের জাতপাত, ধর্ম ও লিঙ্গবৈষম্য দূরে রাখার পরামর্শ দিয়েছিলেন তিনি। তাঁর থেকে বেশি ধর্মনিরপেক্ষ মানুষ আপনি আর কোথাও খুঁজে পাবেন না।’

[আরও পড়ুন:নরেন্দ্র মোদির সৌদি আরব সফর নিয়ে আতঙ্কিত পাকিস্তান]

ইন্দিরা গান্ধীর সাভারকর প্রীতির প্রমাণ মিলেছে তাঁর জমানার একটি চিঠি থেকেও। ওই চিঠিতে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রীকে বীর সাভারকরের প্রশংসা করতে দেখা যায়। ভারতের স্বাধীনতা সংগ্রামের একজন গুরুত্বপূর্ণ সেনানী হিসেবে উল্লেখ করতেও দেখা গিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে