BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

নরেন্দ্র মোদির সৌদি আরব সফর নিয়ে আতঙ্কিত পাকিস্তান

Published by: Soumya Mukherjee |    Posted: October 18, 2019 11:44 am|    Updated: October 18, 2019 11:44 am

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সৌদি আরব সফরের জেরে আতঙ্কিত হয়ে পড়েছে পাকিস্তান। এমনিতেই দুদিন আগে জঙ্গিদের মদত দেওয়া বন্ধ না করার জন্য পাকিস্তানকে শেষ হুঁশিয়ারি দিয়েছে আন্তর্জাতিক আর্থিক সংস্থা FATA। আগামী ফেব্রুয়ারির মধ্যে পাকিস্তান নিজেকে শোধরাতে না পারলে তারা চরম পদক্ষেপ নেবে বলেই জানিয়েছে। এর পাশাপাশি ভারত তাদের সমস্ত নদীর জল পাকিস্তানকে আর বেশি দেবে না বলে স্পষ্ট করে দিয়েছে। এই পরিস্থিতিতে তাদের অন্যতম সাহায্যকারী দেশ সৌদি আরবে সফর করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। যার ফলে কপালে চিন্তার ভাঁজ পড়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের।

[আরও পড়ুন: সুপ্রিম নির্দেশে অপসারিত NRC কো-অর্ডিনেটর ‘খলনায়ক’ প্রতীক হাজেলা]

হরিয়ানা ও মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের পরে অক্টোবর মাসের শেষদিকে সৌদিগামী বিমানে উঠতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী। রিয়াধে হতে চলা ভারত ও সৌদি আরবের সহযোগিতা পরিষদের প্রথম বৈঠকে যোগ দেওয়ার কথা তাঁর। মৌলবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলার বিষয়ে আলোচনা করার পাশাপাশি দু’দেশের মধ্যে এই সংক্রান্ত কিছু চুক্তিও স্বাক্ষরিত হওয়ার কথা। ভারতে পরিকাঠামো, শক্তি, কৃষি, খনিজ ও তেল প্রকল্পে প্রচুর মূলধন বিনিয়োগ করার কথা সৌদির। সেই সংক্রান্তও কিছু চুক্তি সই হবে। কিছুদিন আগেই সৌদি সফরে গিয়ে গুরুত্বপূর্ণ এই বৈঠক সংক্রান্ত সমস্ত কাজকর্ম মিটিয়ে এসেছেন ভারতের জাতীয় উপদেষ্টা অজিত দোভাল। আর তাঁর তৈরি করা জমিতে দাঁড়িয়েই আরব বিশ্বের অন্যতম মাথা সৌদি আরবের সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্কের পথে হাঁটবেন নরেন্দ্র মোদি। যা গভীর চিন্তার উদ্রেক ঘটিয়েছে পাকিস্তানের মনে।

[আরও পড়ুন:আপেলে লেখা জেহাদি বুরহানের নাম, এবার সুস্বাদু ফলই হাতিয়ার কাশ্মীরি জঙ্গিদের]

কারণ, বালাকোট এয়ারস্ট্রাইক কিংবা কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল পরেই বিশ্বজুড়ে দৌড়াদৌড়ি করছিল পাকিস্তান। ভারতের বিরুদ্ধে জনমত তৈরির চেষ্টা করছিল। কিন্তু, উলটে তাদেরই মুখ পুড়েছে। সৌদি আরব-সহ মুসলিম বিশ্বের বেশিরভাগ দেশই এবিষয়ে তাদের পাশে দাঁড়ায়নি। উলটে রাষ্ট্রসংঘের ৭৪ তম সাধারণ অধিবেশনে ইমরান খানের দেওয়া পরমাণু হুমকির সমালোচনাই করেছিল মুসলিম বিশ্বের অন্যতম বড় মাথা সৌদি। এখন আবার নরেন্দ্র মোদি সেদেশে সফর করতে যাওয়ায় খুবই উদ্বেগের মধ্যে দিন কাটাচ্ছে পাকিস্তান।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement